thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১,  ১৭ মহররম 1446

ভোক্তাকে ভোগাচ্ছে পেঁয়াজের বাজার

২০২৩ মে ২৩ ১৮:৩৭:৫৫
ভোক্তাকে ভোগাচ্ছে পেঁয়াজের বাজার

দ্য রিপোর্ট প্রতিবেদক:ভোক্তাকে ভোগাচ্ছে পেঁয়াজের বাজার। এরই মধ্যে আরেক দুশ্চিন্তার খবর দিচ্ছে মসলাজাতীয় পণ্য আদা। চাহিদার তুলনায় আমদানি কম হওয়ায় আদার দাম বাড়ছে বলে দাবি পাইকার ও আমদানিকারকদের। তবে ভোক্তারা বলছেন, কোরবানির ঈদ সামনে রেখে নানা অজুহাতে দাম বাড়াচ্ছেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীদের থেকে জানা গেছে, বাজারে দেশি আদার পরিমাণ খুব কম। বেশিরভাগই আমদানি করা। সারাবছরই কমবেশি চায়না আদা পাওয়া যায়। রাজধানীতে এক মাস আগে এর কেজি ছিল ২০০ থেকে ২৫০ টাকা। রাজধানীর বিভিন্ন কাঁচাবাজারে গিয়ে দেখা গেছে, দ্বিগুণের বেশি দাম বেড়ে এখন বিক্রি হচ্ছে ৫০০ টাকায়। তাও কয়েক দোকান ঘুরলে দু-এক দোকানে পাওয়া যায়। চায়না আদার দাম বেশি হওয়ায় ব্যবসায়ীরা এখন অপ্রচলিত বাজার থেকেও এ পণ্য আমদানি করছেন।

মিয়ানমার ও ভারত থেকে আসা বেশিরভাগ আদাকেই দেশি বলে বিক্রি করেন ব্যবসায়ীরা। নতুন করে এখন ভারত, ভুটান ও ভিয়েতনাম থেকেও আমদানি হচ্ছে। এগুলোকেও দেশি আদা বলে বিক্রি করছেন তারা। মাসখানেক আগে এসব আদার কেজি বিক্রি হয়েছে ২০০ থেকে ২৩০ টাকায়। এখন বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩৫০ টাকায়। এক মাসের ব্যবধানে দাম বেড়েছে ১০০ থেকে ১২০ টাকা। বাজারে এখন ইন্দোনেশিয়ার আদাও পাওয়া যাচ্ছে।

টিসিবির তথ্য মতে, এক বছরে দেশি আদার দাম বেড়েছে ১৭৫ শতাংশ। আর আমদানি করা আদার বেড়েছে ২১০ শতাংশ।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর