thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

বাখমুতের যুদ্ধে প্রাণ গেছে ২০ হাজার ওয়েগনার যোদ্ধার

২০২৩ মে ২৫ ১৯:৫৪:৩৯
বাখমুতের যুদ্ধে প্রাণ গেছে ২০ হাজার ওয়েগনার যোদ্ধার

দ্য রিপোর্ট ডেস্ক:ইউক্রেনের গুরুত্বপূর্ণ বাখমুত শহর পুরোপুরি দখলের চেষ্টায় প্রায় ২০ হাজার ওয়াগনার যোদ্ধা নিহত হয়েছে বলে স্বীকার করেছেন রাশিয়ার ভাড়াটে বাহিনীটির প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। বৃহস্পতিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাখমুত শহর নিয়ন্ত্রণের জন্য টানা কয়েক মাসব্যাপী হওয়া যুদ্ধে রাশিয়ার ভাড়াটে ওয়াগনার গোষ্ঠীর প্রায় ২০ হাজার সৈন্য নিহত হয়েছেন। তিনি বলেছেন, ইউক্রেনে লড়াই করার জন্য কমপক্ষে ৫০ হাজার বন্দিকে নিয়োগ দেয়া হয়েছিল। তাদের মধ্যে প্রায় ২০ শতাংশ নিহত হয়েছেন। অর্থাৎ, ১০ হাজার সেনা, যারা একসময় রাশিয়ার জেলে বন্দি ছিলেন, ইউক্রেন যুদ্ধে নিহত হয়েছেন।

বুধবার নিজের টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা এক ভিডিও সাক্ষাৎকারে ইয়েভজেনি প্রিগোজিন রাশিয়ান রাজনৈতিক বিশেষজ্ঞ কনস্ট্যান্টিন ডলগভকে বলেন, বাখমুত শহর দখলের এই লড়াইয়ে তার চুক্তিবদ্ধ সৈন্যদের মধ্যেও অনুরূপ সংখ্যক সেনা প্রাণ হারিয়েছেন।

কয়েকদিন আগে ওয়াগনার এবং রাশিয়ান সামরিক বাহিনী বাখমুতের নিয়ন্ত্রণ নিয়েছে বলে দাবি করে মস্কো। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ বিজয়ের জন্য সশস্ত্র বাহিনীকে অভিনন্দনও জানিয়েছেন। তবে কিয়েভ বলেছে, তাদের বাহিনী বাখমুতে এখনও লড়াই চালিয়ে যাচ্ছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু এবং চিফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভকে অযোগ্যতার জন্য অভিযুক্ত করে দেশটির সামরিক নেতৃত্বের তীব্র সমালোচনা করে আসছেন প্রিগোজিন। তিনি সতর্ক করেছেন, বাখমুতে ব্যাপক প্রাণহানি দেশের (রাশিয়ার) জন্য মারাত্মক ঝুঁকি নিয়ে আসছে।

সাক্ষাৎকারে রাশিয়ার সবচেয়ে শক্তিশালী ভাড়াটে নেতা বলেন, ইউক্রেন পাল্টা আক্রমণের প্রস্তুতি নিচ্ছে। তারা পূর্বে তীব্র লড়াইয়ের কেন্দ্রবিন্দু বাখমুত ঘিরে ফেলার চেষ্টা করবে এবং ক্রিমিয়া আক্রমণ করবে। এই দৃশ্যটি রাশিয়ার জন্য ভাল হবে না। তাই আমাদের একটি কঠিন যুদ্ধের জন্য প্রস্তুত হতে হবে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর