thereport24.com
ঢাকা, শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১,  ১৫ জিলহজ ১৪৪৫

বিশ্বের দুর্দশাগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে  জিম্বাবুয়ে

২০২৩ মে ২৬ ১১:৪৭:৩৩
বিশ্বের দুর্দশাগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে  জিম্বাবুয়ে

দ্য রিপোর্ট ডেস্ক:বিশ্বের দুর্দশাগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে উঠে এসেছে আফ্রিকার দেশ জিম্বাবুয়ে। তালিকার সবচেয়ে নিচে রয়েছে সুইজারল্যান্ড, অর্থাৎ দেশটির নাগরিকরা সবচেয়ে সুখী।

বুধবার (২৪ মে) প্রকাশিত প্রখ্যাত অর্থনীতিবিদ স্টিভ হ্যানকের তৈরি করা বার্ষিক দুর্দশা সূচকে (এইচএএমআই) এ তথ্য জানানো হয়েছে। একটি দেশের ‍মূল্যস্ফীতি, বেকারত্ব, ব্যাংকের সুদহারসহ সার্বিক অর্থনৈতিক অবস্থা পর্যালোচনা করে র্ষিক দুর্দশাগ্রস্ত সূচক (এইচএএমআই) তৈরি করা হয়।

ইউক্রেন, সিরিয়া ও সুদানের মত যুদ্ধবিধ্বস্ত দেশকে পেছনে ফেলে অর্থনৈতিক অবস্থার বিচারে মুদ্রাস্ফীতিতে জর্জরিত জিম্বাবুয়ে দুর্দশাগ্রস্ত দেশের তালিকার এক নম্বরে উঠে এসেছে বলে বিশ্লেষণে জানানো হয়েছে। র‍্যাঙ্কিংয়ের জন্য মোট ১৫৭টি দেশকে বিশ্লেষণ করা হয়েছে।

এ তালিকায় প্রথম ১৫টি দেশ হল যথাক্রমে: জিম্বাবুয়ে, ভেনেজুয়েলা, সিরিয়া, লেবানন, সুদান, আর্জেন্টিনা, ইয়েমেন, ইউক্রেইন, কিউবা, তুরস্ক, শ্রীলঙ্কা, হাইতি, অ্যাঙ্গোলা, টোঙ্গা এবং ঘানা।

সুইজারল্যান্ডের পর দ্বিতীয় সর্বোচ্চ সুখী দেশ কুয়েত। তারপর যথাক্রমে: আয়ারল্যান্ড, জাপান, মালয়েশিয়া, তাইওয়ান, নাইজার, থাইল্যান্ড, টোগো ও মাল্টা।

ভারত এই তালিকায় ১০৩তম অবস্থানে। বাংলাদেশের অবস্থান ভারতের তুলনায় ভালো, ১১৫তম। পাকিস্তান রয়েছে তালিকায় ৩৫তম অবস্থানে। যুক্তরাষ্ট্র ১৩৪তম।

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর