thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

সাক্ষীকে কারাগারে পাঠানোর আবেদন রাষ্ট্রপক্ষের

২০১৪ এপ্রিল ০১ ১৪:০০:৪৮
সাক্ষীকে কারাগারে পাঠানোর আবেদন রাষ্ট্রপক্ষের

দ্য রিপোর্ট প্রতিবেদক : ট্রাইব্যুনালে দেওয়া জবানবন্দিতে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলামের নাম না বলায় সাক্ষীকে কারাগারে পাঠানোর আবেদন জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী।

আবেদনে প্রসিকিউশন বলেন, ‘সাক্ষী আমিনুল ইসলামকে (৫৬) নিরাপত্তা দিতে কাষ্টডিতে (কারাগারে) পাঠানো প্রয়োজন। তখন আদালত সাক্ষীর কাছে জানতে চায় আপনি কি নিরাপত্তা হেফাজতে যেতে চান। জবাবে সাক্ষী বলেন, ‘আমি নিরাপত্তা চাই না।’

মঙ্গলবার চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃ্ত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ প্রসিকিউশনের সপ্তম সাক্ষী তার জবানবন্দি পেশ করেন। পরে সাক্ষীকে বৈরী ঘোষণা করে তার নিরাপত্তার জন্য আবেদন করেন ট্রাইব্যুনালের কাছে। তবে সাক্ষী তার নিরাপত্তা চায় না বলে দাবি করেন।

আমিনুল ইসলাম তার জবানবন্দি পেশ করার সময় বলেন, ‘পাকিস্তানি রাজাকার ও এদেশীয় দোসররা বিভিন্ন ঘটনা ঘটিয়েছে।’ তখন তাকে বৈরী (শত্রু) ঘোষণা করে প্রসিকিউটরের পক্ষ থেকে বলা হয় সাক্ষীকে নিরাপত্তা দিতে হবে।

মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষে প্রসিকিউশনের সাক্ষী জবানবন্দি দিতে এসে আসামির নাম না বলায় বৈরী ঘোষণা করেছেন প্রসিকিউটর।

এ সময় রাষ্ট্রপক্ষের আইনজীবী (প্রসিকিউটর) একেএম সাইফুল ইসলাম, তাপস কান্তি বল প্রমুখ উপস্থিত ছিলেন। অপরদিকে আজহারুলের পক্ষে তাজুল ইসলাম, শিশির মুহাম্মদ মনির উপস্থিত ছিলেন। সকালে আজহারকে আসামির কাঠগড়ায় হাজির করা হয়।

এ বিষয়ে আসামিপক্ষের আইনজীবী তাজুল ইসলাম জানান, প্রসিকিউশনের ইচ্ছানুযায়ী আদালতে জবানবন্দি না দেওয়ায় সাক্ষীকে বৈরী ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে তাকে কারাগারে পাঠানোর আবেদন করা হয়েছে। প্রসিকিউশনের এ ধরনের কর্মকাণ্ডকে ন্যায়বিচারের পরিপন্থী বলে মন্তব্য করেন তিনি।

তাজুল বলেন, ‘এ আবেদনের প্রেক্ষিতে আদালতে সাক্ষী এসে জবানবন্দি দিতে ভয় পাবে। এ ছাড়া সাক্ষীরা এসে তাদের জানা কথাগুলো বলতে পারবে না।’

সাক্ষী নিরাপত্তা চায় না, তারপরও তাকে নিরাপত্তা দেওয়ার দোহাই দিয়ে কারাগারে নিয়ে নির্যাতন করা হতে পারে বলে আশঙ্কা করেন এই আইনজীবী।

(দ্য রিপোর্ট/এসএ/এমসি/শাহ/এপ্রিল ০১, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর