thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৬ জিলহজ ১৪৪৫

প্রায় ৬০০ কোটি টাকার মূলধন হারালো পুঁজিবাজার

২০২৩ জুন ১০ ১২:৫০:২১
প্রায় ৬০০ কোটি টাকার মূলধন হারালো পুঁজিবাজার

দ্য রিপোর্ট প্রতিবেদক:বিদায়ী সপ্তাহে সূচকের পতনে টাকার পরিমাণে লেনদেনও কমেছে। সপ্তাহটিতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। তবে সপ্তাহটিতে ৫৯২ কোটি ৯৮ লাখ টাকার বাজার মূলধন কমেছে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৭৪ হাজার ২৮১ কোটি ২৬ লাখ টাকায়। যা সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে দাঁড়িয়েছে ৭ লাখ ৭৪ হাজার ২৮১ কোটি ২৬ লাখ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ৫৯২ কোটি ৯৮ লাখ কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে ৫ হাজার ৪৪৪ কোটি ৫৬ লাখ টাকার লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের সপ্তাহে হয়েছিল ৫ হাজার ৫২১ কোটি ৬৪ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৭৭ কোটি ৭ লাখ টাকা কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৫২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৭৮ পয়েন্টে এবং ২ হাজার ১৯২ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৯১ টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৬৯ টির , কমেছে ১১৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ২০৮ টির শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯৯ কোটি ২ লাখ টাকার। যার পরিমাণ আগের সপ্তাহে ছিল ৮১ কোটি ৮৩ লাখ টাকার। অর্থাৎ লেনদেন বেড়েছে ১৭ কোটি ১৯ লাখ টাকার।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৬২ পয়েন্টে। সপ্তাহজুড়ে সিএসইতে ৩০৭ টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৬৯টির দর বেড়েছে, ৯৪টির দর কমেছে এবং ১৪৪ টির দর অপরিবর্তিত রয়েছে।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর