thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০২৩, ৬ আশ্বিন ১৪৩০,  ৬ রবিউল আউয়াল 1445

আগামী বছর  হজ করতে পারবে ১ লাখ  ২৭ হাজার ১৯৮ জন

২০২৩ আগস্ট ০২ ১৯:৪১:২৮
আগামী বছর  হজ করতে পারবে ১ লাখ  ২৭ হাজার ১৯৮ জন

দ্য রিপোর্ট প্রতিবেদক:আগামী বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জনকে পবিত্র হজ পালনের জন্য অনুমোদন দিয়েছে সৌদি সরকার। তবে হজ প্যাকেজ কত হবে তা এখনো জানায়নি বাংলাদেশ সরকার।

২০২৪ সালের হজ অনুষ্ঠান বিষয়ে বুধবার সচিবালয়ে প্রাক-প্রস্তুতি সভায় এ তথ্য জানিয়েছেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। এ বৈঠকে সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার। এতে উপস্থিত ছিলেন, বাংলাদেশ বিমান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের কাউন্সিলর, হাব নেতারা। সচিব হামিদ জমাদ্দার জানান, সৌদি সরকার আমাদের এক লাখ ২৭ হাজার ১৯৮ জনকে পবিত্র হজ পালনের জন্য অনুমতি দিয়েছে। হজে হজযাত্রী নিবন্ধন চলতি বছরের ১৬ সেপ্টেম্বর থেকে শুরু হবে। ২০২৪ সালের ১ মার্চ থেকে হজ ভিসা ইস্যুকরণ, সৌদি ই-হজ সিস্টেমে ২৯ এপ্রিল ভিসা ইস্যু বন্ধ হবে এবং ৯ মে থেকে হজ ফ্লাইট শুরু হবে বলে জানান তিনি।

রাজকীয় সৌদি সরকারের কাছ থেকে মিনা-আরাফা-মুজদালিফার সেবা মূল্য অবহিত হওয়া মাত্র হজ প্যাকেজ-২০২৪ ঘোষণা করা হবে। ২০২৪ সালের হজ সুষ্ঠুভাবে অনুষ্ঠানে হজ এজেন্সি এবং হজ ব্যবস্থাপনা কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে নিবিড়ভাবে দায়িত্ব পালনের আহ্বান জানান তিনি।

চলতি বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২২ হাজার ৮৮৪ জন হজ পালনে সৌদি আরব যান। এসব হজযাত্রী বহন করতে মোট ফ্লাইট পরিচালনা করা হয় ৩২৫টি। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ১৫৯টি ফ্লাইটে ৬১ হাজার ১৮০ জন, সৌদি এয়ারলাইনস ১১৩টি ফ্লাইটে ৪১ হাজার ৪৬৮ জন এবং ফ্লাইনাস এয়ারলাইনস ৫৩টি ফ্লাইটে ২০ হাজার ২৩৬ জন হজযাত্রী বহন করে।

পাঠকের মতামত:

SMS Alert

ধর্ম এর সর্বশেষ খবর

ধর্ম - এর সব খবর