thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০২৩, ৫ আশ্বিন ১৪৩০,  ৬ রবিউল আউয়াল 1445

দুটি সৌর বিদ্যুৎ কেন্দ্রের খরচ সাড়ে ১৯ হাজার কোটি টাকা

২০২৩ সেপ্টেম্বর ১৩ ০০:৩০:১১
দুটি সৌর বিদ্যুৎ কেন্দ্রের খরচ সাড়ে ১৯ হাজার কোটি টাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক:এবার ভাড়া ভিত্তিক বায়ূ আর সৌর বিদ্যুৎ কেন্দ্র আসছে । তিনটি বিদ্যুৎ কেন্দ্রে থেকে বিদ্যুৎ কিনতে ২০ বছরে সরকারের খরচ হবে ১৯ হাজার ৪৭৬ কোটি টাকা ।

কক্সবাজারের চকোরিয়ার বেসরকারী খাতে বায়ূ ভিত্তিক ২২০ মেগাওয়াট স্থাপন করছে জে টি নিউ এনার্জি কোম্পানি লিমিটেড। অন্যদিকে কক্সবাজার জেলার সদস উপজেলায় ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে ডিট্রোলিক এসএ ইন্টারন্যাশনাল পিটিই এবং পাওয়ারনেটিক এনার্জি লিমিটেডের কনসোর্টিয়াম এবং কনসোর্টিয়াম অব গ্রিন প্রোগ্রাস রিনোএবিল বি ভি অ্যান্ড আই আর বি অ্যাসোসিয়েশ লিমিটেড বেসরকারী খাতে বিওও ভিত্তিতে দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলা ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে ।বুধবার অর্থ মন্ত্রী আ হ মুস্তফা কামালের সভাপতিত্বে বিদ্যুৎ বিভাগের তিনটি বিকল্প ধারার- বায়ূ আর সৌর- বিদ্যুৎ কেন্দ্র ট্যারিফ নির্ধারণের প্রস্তাবগুলো অনুমোদনের জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে উপস্থাপিত হবে ।

বিদ্যুৎ বিভাগের প্রস্তাবে বলা হয়েছে , কক্সবাজারের চকোরিয়ার বেসরকারী খাতে বায়ূ ভিত্তিক ২২০ মেগাওয়াট স্থাপন করছে হংকং এর জে টি নিউ এনার্জি কোম্পানি লিমিটেড। বিল্ড ওন এন্ড অপারেট(বিওও) ২২০ বায়ূ বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা ২০ বছরের জন্য প্রতি কিলোওয়াট বিদ্যুতের ট্যারিফ ধরা হয়েছে ০ দশমিক ১২২৫ ডলার বা ১৩ দশমিক ৪১৪ টাকা । সরকার আগামী ২০ বছরে সরকারের খরচ ধরা হয়েছে ১২ হাজার ৪০৮ কোটি টাকা ।

কক্সবাজার জেলার সদর উপজেলায় ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে ডিট্রোলিক এসএ ইন্টারন্যাশনাল পিটিই এবং পাওয়ারনেটিক এনার্জি লিমিটেডের কনসোর্টিয়াম।২০ বছরে এ সৌরবিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ কিনতে সরকারের খরচ হবে ৩ হাজার ৫৪২ দশমিক ৪০ কোটি টাকা । প্রতি কিলোওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্রর খরচ হবে ০.০৯৯৮ ডলার এবং ১০ দশমিক ৯২৮ টাকা।
কনসোর্টিয়াম অব গ্রিন প্রোগ্রাস রিনোএবিল বি ভি অ্যান্ড আই আর বি অ্যাসোসিয়েশ লিমিটেড বেসরকারী খাতে বিওও ভিত্তিতে দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলা ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে । এর ২০ বছরে সরকার এ কেন্দ্র থেকে বিদ্যুৎ কিনতে খরচ হবে ৩ হাজার ৫২৫ দশমিক ৬০ কোটি টাকা ।। প্রতি কিলোওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্রর ট্যারিফ হবে ০.০৯৯৮ ডলার এবং ১০ দশমিক ৮৭৮২ টাকা।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর