thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

করোনা ভাইরাসের টিকা আবিষ্কারক  দুই বিজ্ঞানী পেলেন  নোবেল পুরস্কার

২০২৩ অক্টোবর ০২ ১৮:১৮:৫১
করোনা ভাইরাসের টিকা আবিষ্কারক  দুই বিজ্ঞানী পেলেন  নোবেল পুরস্কার

দ্য রিপোর্ট প্রতিবেদক:করোনাভাইরাসের টিকা আবিষ্কারে বিশেষ অবদান রাখায় ২০২৩ সালে চিকিৎসা খাতে নোবেল পুরস্কার পেয়েছেন দুই বিজ্ঞানী। তারা হলেন অধ্যাপক ক্যাথিলন কারিকো ও অধ্যাপক ড্রিউ ওয়েইসম্যান। আজ সোমবার সুইডেনের নোবেল অ্যাসেম্বলি চিকিৎসায় চলতি বছরের নোবেলজয়ী হিসেবে ওই দুই বিজ্ঞানীর নাম ঘোষণা করে।

নোবেল পুরস্কারের অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়, তাদের উদ্ভাবনী প্রযুক্তি মহামারির আগে পরীক্ষামূলক ছিল। তবে এখন বিশ্বের কোটি কোটি মানুষ এই প্রযুক্তিতে তৈরি টিকার সুফল ভোগ করছেন। এমআরএনএ এর এই প্রযুক্তি অন্যান্য রোগের গবেষণাতেও কাজে লাগছে।

নোবেল পুরস্কার কমিটি জানায়, আধুনিক সময়ে মানবজাতি যখন স্বাস্থ্য নিয়ে চরম হুমকিতে তখন এই বিজ্ঞানীরা এমন এক প্রযুক্তি আবিষ্কার করেছেন যাতে করে খুব দ্রুত টিকা তৈরি করা সম্ভব হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, দুজনকেই আজ সকালে টেলিফোন করে নোবেল পুরস্কারপ্রাপ্তির কথা জানানো হয়েছে এবং তারা উচ্ছসিত।

এর আগে গত বছর চিকিৎসায় নোবেল পান সুইডিশ বিজ্ঞানী সভান্তে প্যাবো।প্রতি বছরের মতো এবারও ধারাবাহিকভাবে চিকিৎসা, পদার্থবিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তিসহ সবশেষ অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। বিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার দেওয়া হয়।

১৯০৫ সালে নোবেল পুরস্কার প্রদান শুরুর পর থেকে এ পর্যন্ত চিকিৎসা ক্ষেত্রে শতাধিক বার নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর