thereport24.com
ঢাকা, বুধবার, ২৮ ফেব্রুয়ারি 24, ১৫ ফাল্গুন ১৪৩০,  ১৮ শাবান 1445

"মেয়েদের পাসের হার বেশি, ছেলেদের পিছিয়ে পড়ার কারণ বের করতে হবে" 

২০২৩ নভেম্বর ২৬ ১১:৩৭:১৯

দ্য রিপোর্ট প্রতিবেদক:২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল অনলাইনে ঘোষণার কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার সকাল ১০টার কিছু সময় পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তর করা হয়।

ফলাফল হস্তান্তরের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এবারেরও ফলাফলে মেয়েদের পাসের হার বেশি। কেনো ছেলেরা পিছিয়ে পড়ছে তা খুঁজে বের করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, এইচএসসিতে এবার ছেলেদের চেয়ে মেয়েদের পাসের হার ৩ দশমিক ৮ শতাংশ বেশি। নির্ধারিত সময়ে ফল ঘোষণা করায় শিক্ষা মন্ত্রণালয়ের সকলকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বর্তমান সরকারের উদ্যোগে বেড়েছে স্বাক্ষরতার হার। আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদানে শিক্ষকদের প্রশিক্ষণের দিকে লক্ষ্য রাখতে হবে।

ফল হস্তান্তরের সময় শিক্ষামন্ত্রী দীপু মনি, উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

বেলা ১১টা থেকে নিজ নিজ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ফলাফল আপলোড করা হবে। এ সময় থেকে যে কেউ রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ওয়েবসাইট ও মোবাইলে এসএমএস করে ফল দেখতে পারবেন। পরে বেলা ২টায় সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রী ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন।

গত ১৭ আগস্ট দেশের ৮টি সাধারণ শিক্ষাবোর্ডে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এবার দেশের ১১টি শিক্ষাবোর্ডে একযোগে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করেছিলেন। পরীক্ষায় অংশ নিয়েছেন ১০ লাখের বেশি পরীক্ষার্থী। বন্যার কারণে পরীক্ষা পিছিয়ে দেওয়া তিন বোর্ডের প্রায় সাড়ে ৩ লাখ শিক্ষার্থীর ২৭ আগস্ট থেকে চট্টগ্রাম, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের পরীক্ষা শুরু হয়।

এবার পূর্ণ নম্বরের প্রশ্নপত্র ও পূর্ণ সময়ে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আইসিটি বিষয়ে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরে পরীক্ষা হয়েছে।

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর