thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি 24, ১৪ ফাল্গুন ১৪৩০,  ১৭ শাবান 1445

অবসরের তিন বছরের মধ্যে নির্বাচন করতে পারবে না সরকারি কর্মকর্তারা

২০২৩ ডিসেম্বর ০৪ ১২:৩৩:৩৫
অবসরের তিন বছরের মধ্যে নির্বাচন করতে পারবে না সরকারি কর্মকর্তারা

দ্য রিপোর্ট প্রতিবেদক:সরকারি কর্মকর্তারা অবসর নেওয়ার তিন বছরের মধ্যে সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। সোমবার (৪ ডিসেম্বর) এ রায় ঘোষণা করা হয়। সরকারি কর্মকর্তাদের অবসরের ৩ বছরের মধ্যে সংসদ নির্বাচনে অংশগ্রহণ নিষিদ্ধের একটি আইনকে চ্যালেঞ্জ করে করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এ রায় দিলেন হাইকোর্ট।

গত ২৯ নভেম্বর বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের বেঞ্চ এ সংক্রান্ত রিট পিটিশন ও রুলের শুনানি শেষ করেন এবং 'যেকোনো সময় রায় দেওয়া হতে পারে' বলে উল্লেখ করেন।

গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) ১২(১) (এফ) ধারা অনুযায়ী, সরকারি কর্মকর্তারা অবসর নেওয়ার তিন বছরের মধ্যে সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন না।

এই ধারাকে চ্যালেঞ্জ করে মো. শামীম কামাল, মো. আব্দুল মান্নান, আতাউর রহমান প্রধান এবং রতন চন্দ্র পণ্ডিতের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট বিভিন্ন সময় পৃথক রুল জারি করেছিলেন।

রুলে এই ধারাকে কেন অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছিলেন হাইকোর্ট।

রিট আবেদনে বলা হয়, ভোটে অংশ নেওয়ার অধিকার সংবিধানের একটি মৌলিক বিষয়। সরকারি কর্মচারীদের অবসর বা পদত্যাগের পর সংসদ নির্বাচনে ভোটে দাঁড়াতে নিষেধ করা সংবিধানের ২৭ অনুচ্ছেদের মূলনীতি ও সমঅধিকার উভয়ই লঙ্ঘন করে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর