thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি 24, ১৪ ফাল্গুন ১৪৩০,  ১৭ শাবান 1445

এশিয়া কাপের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা 

২০২৩ ডিসেম্বর ০৪ ১২:৫২:২৬
এশিয়া কাপের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা 

দ্য রিপোর্ট ডেস্ক:এসিসি অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এতে ব্যাটসম্যান আহরার আমিনের বদলে অলরাউন্ডার মাহফুজুর রহমান রাব্বিকে অধিনায়ক করা হয়েছে।

বর্তমানে টেস্ট ও ওয়ানডে খেলছেন—এমন অনেকেই ২০২০ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের সদস্য। কিন্তু শিরোপা ধরে রাখার মিশনে ২০২২ আসরে অষ্টম হয় টাইগাররা।

এদিকে এবার শেষ মুহূর্তে এসে বদলে গেছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ভেন্যু। শ্রীলঙ্কার পরিবর্তে দক্ষিণ আফ্রিকায় হবে যুব এই শিরোপার লড়াই। তবে ভেন্যু পরিবর্তন হলেও পরিকল্পনায় খুব বেশি পরিবর্তন আনা হচ্ছে না বলে জানালেন বয়সভিত্তিক ক্রিকেটের নির্বাচক হান্নান সরকার।

তার (হান্নান) মন্তব্য, আসন্ন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের দলটাই খেলবে।

হান্নানের ভাষ্য, গত দেড় বছর ধরে আমরা একটা পরিকল্পনা নিয়ে এগোচ্ছিলাম যে আমরা কী ফরমেশনে যাব, কীভাবে দলটা সাজাব। সেভাবেই মোটামুটি সাজানো, শেষ মুহূর্তে দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপের ভেন্যু সরে যাওয়াতে আমাদের পরিকল্পনায় খুব একটা বদল আনা হচ্ছে না।

তিনি যোগ করেন, দলটার বেশির ভাগ ক্রিকেটার, ১২ থেকে ১৩ জন ক্রিকেটার প্রায় ২৫টার মতো যুব ওয়ানডে খেলেছে। একই ক্রিকেটারদের আমরা বেশি বেশি ম্যাচে সুযোগ দিয়েছি। একটা দল গড়ার লক্ষ্যেই আমরা এগিয়েছি। এশিয়া কাপে আমাদের সামনে সর্বোচ্চ আরও পাঁচটা ম্যাচ খেলার সুযোগ আছে। বিশ্বকাপ আসতে আসতে সবারই ভালো অভিজ্ঞতা হয়ে যাবে।

এদিকে এশিয়া কাপে পরিবর্তন আনা হয়েছে নেতৃত্বে। এ প্রসঙ্গে হান্নানের মন্তব্য, ২৫টা যুব ওয়ানডের ভেতর ২২ ম্যাচে আহরার অধিনায়ক ছিল, এই ২২ ম্যাচে আমরা জিতেছি ৯ ম্যাচে আর হেরেছি ১৩ ম্যাচে। এই রেকর্ড খুব ভালো বা খারাপ; সেটা বলব না, তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে আহরারের অবর্তমানে দুটো ম্যাচে মাহফুজ অধিনায়ক ছিল। দুই ম্যাচেই বাংলাদেশ জিতেছে। আমাদের মনে হয়েছে ব্যাটসম্যান হিসেবে আহরারকে একটু চাপমুক্ত রাখা যায় কি না, এজন্যই আমরা বিকল্প হিসেবে রাব্বিকে তৈরি করছি।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল :মোহাম্মদ আশিকুর রহমান শিবলি, জিসান আলম, চৌধুরী মোহাম্মদ রিজওয়ান, আদিল বিন সিদ্দিক, মোহাম্মদ আশরাফুজ্জামান বরান্ন, আরিফুল ইসলাম, মোহাম্মদ শিহাব জেমস, আহরার আমিন, শেখ পারভেজ জীবন, মাহফুজুর রহমান রাব্বি, রাফি উজ্জামান রাফি, রহানাত দৌদুল্লাহ বর্ষণ, ইকবাল হাসান ইমন, ওয়াসি সিদ্দিকী, মারুফা মৃধা।

স্ট্যান্ডবাই :রিজন হোসেন, নাঈম আহমেদ, জিহাদুল হক জিহাদ।

উল্লেখ্য, এবারের যুব এশিয়া কাপে ‘বি’ গ্রুপে টাইগাররা। সেখানে তাদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, জাপান ও সংযুক্ত আরব আমিরাত। এ ছাড়া ‘এ’ গ্রুপে ভারত-পাকিস্তানের সঙ্গে আফগানিস্তান ও নেপাল রয়েছে। আগামী ৮ ডিসেম্বর ভারত-আফগানিস্তান ও পাকিস্তান-নেপাল ম্যাচ দুটি দিয়ে এই টুর্নামেন্টের পর্দা উঠবে।

স্বাগতিকদের বিপক্ষে আগামী ৯ ডিসেম্বর মাঠে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা। এরপর ১১ ডিসেম্বর জাপান ও ১৩ ডিসেম্বর শ্রীলঙ্কার মুখোমুখি হবে যুবারা। আগামী ১৫ ডিসেম্বর প্রতি গ্রুপের শীর্ষ দুই দলকে নিয়ে সেমিফাইনাল হবে। আর ১৭ ডিসেম্বর দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ফাইনাল অনুষ্ঠিত হবে।

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর