thereport24.com
ঢাকা, বুধবার, ২১ ফেব্রুয়ারি 24, ১০ ফাল্গুন ১৪৩০,  ১১ শাবান 1445

 ২০ বছরে মোট খরচ হবে ৭১১৮ দশমিক ৪৩ কোটি টাকা

টাঙ্গাইল ও কক্সবাজারে ২০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপন হবে

২০২৩ ডিসেম্বর ০৬ ০০:০৭:৩৩
টাঙ্গাইল ও কক্সবাজারে ২০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপন হবে

দ্য রিপোর্ট প্রতিবেদক:সরকারের শেষ সময়ে আরও দুটি সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের প্রস্তাব অনুমোদন দিতে যাচ্ছে। এগুলো টাঙ্গাইল (১০০ মে.ও) ও কক্সবাজার (১০০ মে.ও) স্থাপন করা হবে। আগামী ২০ বছরে এতে সরকারের খরচ হবে ৭১১৮ দশমিক ৪৩ কোটি টাকা ।

বুধবার সরকারি ক্রয়সংক্রান্ত্র মন্ত্রিসভা কমিটির বৈঠকে বিদ্যুৎ বিভাগের দুইটি সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের প্রস্তাব উঠছে। আগামী ২০ বছরে এ দুই বিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ কিনতে খরচ হবে ৭১১৮ দশমিক ৪৩ কোটি টাকা।বৈঠক দুটিতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সভাপতিত্ব করবেন।

বিদ্যুৎ বিভাগের প্রস্তাব অনুসারে টাঙ্গাইল জেলার বানসাইল উপজেলায় ১০০ মেগাওয়াট এবং কক্সবাজার জেলার সদর উপজেলায় ১০০ মেগাওয়াট।সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের দর প্রস্তাব অনুমোদন দেওয়া হবে। জয়েন্ট ভেনচার কনসোটিয়াম অফ রিনেয়েবল ইনার্জি ইউকে প্রাফাইল লিমিটেড এবং বাদল কনষ্ট্রাশন কোম্পানি লিমিটেড বানসাইল উপজেলায় স্থাপন করবে ।

টাঙ্গাইলের বিদ্যুৎ কেন্দ্রের প্রতি কিলোওয়াট ঘণ্টা প্রায় ১০ দশমিক ৯৯৪৮ টাকা হিসাবে ২০ বছর মেয়াদে বিদ্যুৎ কেনা হবে। এতে সরকারের প্রায় ৩৫৬১ দশমিক ৬ কোটি টাকা ব্যয় হবে। কক্সবাজারের সদরে বিদ্যুৎকেন্দ্র স্থাপনের দর প্রস্তাব অনুমোদন দেওয়া হবেন। জয়েন্ট ভেনচার কনসোটিয়াম অফ কেএআই বাংলাদেশ অ্যালোমিনিয়াম লিমিটেড এবং এএল টেক অ্যালোমিনিয়াম ইন্ডাষ্ট্রি লিমিটেড কক্সবাজার সদরে এই সৌর বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করা হবে ।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর