thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

বসতি নির্মাণ পরিকল্পনা থেকে সরে আসলো ইসরায়েল

২০১৩ নভেম্বর ১৩ ১৩:২৬:৫১
বসতি নির্মাণ পরিকল্পনা থেকে সরে আসলো ইসরায়েল

দিরিপোর্ট ডেস্ক : ফিলিস্তিনের পশ্চিম তীরে নতুন করে ২০ হাজারেরও বেশি বসতি নির্মাণের পরিকল্পনা থেকে সরে এসেছে ইসরায়েল। মঙ্গলবার দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু দেশটির গৃহায়ন মন্ত্রীকে নতুন বসতি নির্মাণ পরিকল্পনার বিষয়ে পুনরায় বিবেচনা করতে বলেছেন। খবর বিবিসির।

তিনি বলেন, গৃহায়ন মন্ত্রী ইউরি অ্যরিয়েলের ঘোষিত বসতি পরিকল্পনাটি আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে দেশটির অপ্রয়োজনীয় বিরোধ তৈরি করতে পারে। এর আগে দেশটির মিত্র যুক্তরাষ্ট্র এই বসতি পরিকল্পনা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছিলো।

এদিকে ইসরায়েলের এ নতুন বসতি পরিকল্পনার ফলে দুই দেশের মধ্যকার শান্তি আলোচনা ভেস্তে যেতে পারে বলে সতর্ক করে দিয়েছে ফিলিস্তিনি কতৃপক্ষ। তারা জাতিসংঘে এ বিষয়ে আবেদন জানাবেন বলেও হুমকি দিয়েছেন।

মঙ্গলবার এক বিবৃতিতে নেতানিয়াহু জানান, পশ্চীমতীরে ইহুদিদের জন্য নতুন বাড়ি নির্মাণের পরিকল্পনাটি বিবেচনা করতে গৃহায়ন মন্ত্রী ইউরি অ্যারিয়েলকে অনুরোধ করেছেন তিনি।

প্রধানমন্ত্রী আরো জানান, এরকম একটি পদক্ষেপ হয়তো ইহুদিদের পুনর্বাসনে তেমন কোন অবদান রাখবে না।

তিনি বলেন, ‘ইরানের বিষয়ে আমরা এখন আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রভাবিত করার চেষ্টা করছি। এমন মুহুর্তে এই বসতি স্থাপন আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে আমাদের একটি অপ্রয়োজনীয় বিবাদ তৈরি করবে।’

এসময় তিনি পরমাণু ইস্যুতে জেনেভায় ইরানের সঙ্গে বিশ্বশক্তির বৈঠকে কোন সমঝোতা না হওয়ার বিষয়টিও উল্লেখ করেন।

বিবৃতিতে গৃহায়ন মন্ত্রী অ্যারিয়েল প্রধানমন্ত্রীর অনুরোধ গ্রহণ করেছেন বলেও জানানো হয়।

(দিরিপোর্ট/এআইএম/নভেম্বর ১৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর