thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

ওবামার জনপ্রিয়তা তলানিতে

২০১৩ নভেম্বর ১৩ ১৬:১২:৩৮
ওবামার জনপ্রিয়তা তলানিতে

দিরিপোর্ট২৪ ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার জনপ্রিয়তা অতীতের সব রেকর্ড ভেঙে একেবারে তলানিতে গিয়ে পৌঁছেছে। এই প্রথমবারের মতো অধিকাংশ আমেরিকান ওবামাকে অসৎ ও অবিশ্বাসী মনে করায় ওবামার জনপ্রিয়তায় এ ধস নেমেছে বলে নতুন একটি জরিপে ওঠে এসেছে।

জরিপে দেখা যায়, ওবামার কর্মকাণ্ডকে সমর্থন জানিয়েছেন ৩৯ ভাগ আমেরিকান। আর বিরোধিতা করেছেন ৫৪ ভাগ। যুক্তরাষ্ট্রের কিউনিপিয়াক বিশ্ববিদ্যালয় এ জরিপটি চালায়।

এ বছরের ৬ থেকে ১১ নভেম্বর যুক্তরাষ্ট্রের দুই হাজার ৫৪৫ জন নিবন্ধিত ভোটারদের মধ্যে এ জরিপটি চালানো হয়।

২০০৮ সালের আগে একই প্রতিষ্ঠানের করা জরিপেই ওঠে এসেছিল প্রেসিডেন্ট থাকাকালীন জর্জ ডাব্লিউ বুশের জনপ্রিয়তার ধসের চিত্র।

এর আগে অক্টোবরের ১ তারিখে করা এক জরিপে দেখা যায়, ওবামার কর্মকাণ্ডকে সমর্থন জানিয়েছে ৪৫ ভাগ আমেরিকান, আর বিরোধিতা করেছে ৪৯ ভাগ আমেরিকান।

তবে নতুন এ জরিপে ওবামার জনপ্রিয়তার হার ৪০ এর নিচে নেমে আসায় ওবামার জনপ্রিয়তায় বড় রকমের ফাটল দেখা দিয়েছে বলেই মনে করা হচ্ছে।

জরিপে বলা হয়, বেশিরভাগ আমেরিকানই ওবামার স্বাস্থ্য সেবা আইনের বিষয়ে হতাশ। তারা আইনটির বিষয়ে ওবামা প্রশাসনেরর ভূমিকায়ও ক্ষুব্ধ।

এতে বলা হয়, ‘ওবামাকেয়ার’ নিয়ে ওবামার মিথ্যা প্রতিজ্ঞা এবং এর জন্য দেশটির ভোটারদের স্বাস্থ্য সেবা পরিকল্পনায় ব্যাঘাত ঘটার কারণেই ওবামার জনপ্রিয়তায় এ ধ্স নেমেছে।

এদিকে ওবামার কর্মকাণ্ডের প্রতি দেশটির মহিলা ভোটারদের আস্থা কমে যাওয়ার বিষয়টিও ওবামার জন্য একটি উদ্বেগের কারণ হয়ে দাড়িয়েছে।

জরিপে দেখা যায়, দেশটির ৪১ শতাংশ মহিলা ভোটার ওবামাকে এখনও সমর্থন জানালেও ৫১ শতাংশই ওবামার উপর নাখোশ।

(দিরিপোর্ট/কেএন/এআইএম/এমডি/নভেম্বর ১৩, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর