thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

শ্রমিক নেতাদের সঙ্গে মন্ত্রীর বৈঠক বৃহস্পতিবার

২০১৩ নভেম্বর ১৩ ২০:৫৩:৫০
শ্রমিক নেতাদের সঙ্গে মন্ত্রীর বৈঠক বৃহস্পতিবার

দিরিপোর্ট প্রতিবেদক : তৈরি পোশাক খাতের শ্রমিক অসন্তোষ নিরসনে বৃহস্পতিবার শ্রমিক নেতাদের সঙ্গে জরুরি বৈঠকে বসছেন শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা এসএম আরিফুজ্জামান দিরিপোর্টকে জানান, বৃহস্পতিবার দুপুর ১২টায় শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন। বৈঠকে শ্রমিক অসন্তোষ নিরসনে আলোচনা করা হবে।

এদিকে অব্যাহত বিক্ষোভের মুখে মঙ্গলবার আশুলিয়ার সব তৈরি পোশাক কারখানা বন্ধ করে দিয়েছে মালিকপক্ষ। বিক্ষোভের মুখে গাজীপুরে ২০টি কারখানা এবং ফতুল্লার ৭টি কারখানাও বন্ধ করে দেওয়া হয়েছে।

গত কয়েকদিন ধরে আশুলিয়া, ফতুল্লা ও গাজীপুরে শ্রমিকরা বিক্ষোভ করছেন। কোথাও কোথাও রাস্তা অবরোধও করেন তারা। পুলিশের সঙ্গে সংঘর্ষে আশুলিয়ায় ৬ শ্রমিক গুলিবিদ্ধ হন। বুধবারও এ আন্দোলন অব্যাহত ছিল।

মালিক, শ্রমিক ও সরকারের দরকষাকষির মধ্যে ৫ নভেম্বর এক সভায় পোশাক শ্রমিকদের জন্য পাঁচ হাজার ৩০০ টাকা ন্যূনতম মজুরি নির্ধারণ করে মজুরি বোর্ড। তবে ওই প্রস্তাবে আপত্তি জানিয়ে মালিকপক্ষের প্রতিনিধিরা ভোট না দিয়ে সভা থকে বের হয়ে যান। এরপর ৬ নভেম্বর ন্যূনতম মজুরি বোর্ডের প্রস্তাব আনুষ্ঠানিকভাবে প্রত্যাখ্যান করে মালিকেরা বলেন, তারা সাড়ে চার হাজার টাকার বেশি মজুরি দিতে পারবেন না। আর এ দাবি মানা না হলে কারখানা বন্ধেরও হুমকি দেন মালিকরা।

এরপর ৭ নভেম্বর ন্যূনতম মজুরির গেজেট প্রকাশ করা হয়। গেজেট প্রকাশের পর এ মজুরি প্রত্যাখ্যান করে আন্দোলনের হুঁশিয়ারি দেয় ৪৫টি শ্রমিক সংগঠন। শ্রমিক নেতারা আট হাজার ১১৪ টাকা ন্যূনতম মজুরি নির্ধারণ করে ২০ নভেম্বরের মধ্যে নতুন গেজেট প্রকাশের দাবি জানান।

এদিকে সোমবার শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু সাংবাদিকদের জানান, মালিকপক্ষের আপিল বিবেচনায় নিয়ে পোশাক কারখানার শ্রমিকদের জন্য চূড়ান্ত ন্যূনতম মজুরি ২১ নভেম্বরের মধ্যে ঘোষণা করা হবে।

(দিরিপোর্ট২৪/আরএমএম/এনডিএস/এমএআর/নভেম্বর ১৩,২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর