thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

ব্রিটিশ প্রধানমন্ত্রীকে শ্রীলঙ্কা সরকারের সতর্কবার্তা

২০১৩ নভেম্বর ১৪ ১২:০৪:২৭
ব্রিটিশ প্রধানমন্ত্রীকে শ্রীলঙ্কা সরকারের সতর্কবার্তা

দিরিপোর্ট ডেস্ক : ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকে যুদ্ধাপরাধ নিয়ে বিদ্রুপ না করার জন্য সতর্ক করেছে শ্রীলঙ্কা সরকার।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহেন্দ্র রাজাপাকসের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ ওঠায় ব্রিটিশ প্রধানমন্ত্রী শুক্রবার শ্রীলঙ্কায় অনুষ্ঠিতব্য কমনওয়েলথ সম্মেলনে বর্জনের সিদ্ধান্ত নেন। শ্রীলঙ্কায় গৃহযুদ্ধ চলাকালে ২০০৯ সালে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ ওঠে।

ক্যামেরন জানান, তিনি এই সফরে দেশটির মানবাধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন। তবে, শ্রীলঙ্কা ব্রিটিশ প্রধানমন্ত্রীর এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে।

এ ব্যাপারে দেশটির গণমাধ্যম ও যোগাযোগমন্ত্রী কেহেলিয়া রামবুকওয়ালা বলেন, তার এই ইস্যু সামনে আনার কোনো অধিকার নেই। কারণ তাকে এজন্য আমন্ত্রণ জানানো হয়নি।

তিনি বলেন, ‘আমরা সার্বভৌম জাতি। কেউ শ্রীলঙ্কার ওপর কোনো দাবি চাপিয়ে দিতে পারবে না। শ্রীলঙ্কা কোনো ঔপনিবেশিক দেশ নয়। আমাদের দেশ স্বাধীন।’

তবে, শ্রীলঙ্কান মন্ত্রীর এমন মন্তব্যের ক্যামেরন তার সিদ্ধান্ত থেকে সরে আসবেন না বলে জানান।

শ্রীলঙ্কার যাওয়ার পথে ডেভিড ক্যামেরন বুধবার ভারতে যাত্রাবিরতি নেন। তিনি ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে বাণিজ্য চুক্তির ব্যাপারে আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, একই কারণে মনমোহন সিং, কানাডা ও মরিশাসের প্রধানমন্ত্রীও কমনওয়েলথ সম্মেলন বর্জনের ঘোষণা দিয়েছেন।

জাতিসংঘের হিসাব অনুযায়ী, শ্রীলঙ্কায় ২৬ বছর ধরে চলা গৃহযুদ্ধ শেষ হওয়ার শেষ পাঁচমাসে ৪০ হাজার বেসামরিক মানুষ নিহত হয়েছেন। তবে, শ্রীলঙ্কা সরকার এ সঙ্গে কোনো ধরনের সংশ্লিষ্টতার কথা অস্বীকার করেছে। সূত্র: বিবিসি।

(দিরিপোর্ট২৪/কেএন/জেএম/নভেম্বর ১৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর