thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে আব্দুল্লা ইয়েমিন জয়ী

২০১৩ নভেম্বর ১৭ ০৯:০০:০২
মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে আব্দুল্লা ইয়েমিন জয়ী

দিরিপোর্ট ডেস্ক : মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে আব্দুল্লা ইয়েমিন ৫১.৩ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। এ নির্বাচনে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ ৪৮.৬ শতাংশ ভোট পেয়েছেন বলে দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে।

ইয়েমিন রবিবার প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন বলে জানা গেছে। বিজয়ী হওয়ার পর ইয়েমিন জানান, ‘এখন শান্তি ও উন্নয়নের সময়। জনগণ এটাই চায়।’

তিনি আরো বলেন, দেশের অর্থনীতির ওপরই তিনি জোর দেবেন, বিশেষ করে রুপিয়ার মান বাড়ানো ও নতুন কর্মক্ষেত্র সৃষ্টি হবে তার মূল লক্ষ্য।

এদিকে, দেশটির সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ এ নির্বাচনের ফলাফল মেনে নিয়েছেন। নির্বাচনের ফল প্রকাশের পর তিনি জানান, ‘আমি এ নির্বাচনের ফলাফল মেনে নিয়েছি। খুব অল্প ব্যবধানে আমরা পরাজিত হয়েছি। গণতন্ত্র একটি প্রক্রিয়া। তবে, গণতন্ত্রকে কার্যকর করা আমাদের ওপরই নির্ভর করে।’

এর আগে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন তিন দফা স্থগিত হয়। গত ৭ সেপ্টেম্বর দেশটিতে প্রথম দফায় নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট নাশিদ ৪৫ শতাংশ ভোট পান। মালদ্বীপের সংবিধান অনুযায়ী কোনো প্রার্থী যদি ৫০ শতাংশ ভোট না পায় তাহলে নির্বাচন দ্বিতীয় দফায় গড়ায়। তাই নির্বাচন দ্বিতীয় দফায় গড়ায়।

তবে সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদের কাছে প্রথম দফা নির্বাচনে পরাজিত এবং দ্বিতীয় দফায়ও পরাজিত হতে পারেন এমন দুই প্রার্থী শেষ মুহূর্তে ভুয়া ভোটার তালিকা ও কারচুপির অভিযোগে নির্বাচন অনুষ্ঠানকে চ্যালেঞ্জ করলে দেশটির সর্বোচ্চ আদালত প্রথম দফা নির্বাচন বাতিল করে দেয়।

সর্বোচ্চ আদালত নতুন করে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের নির্দেশ দেয় এবং সে নির্দেশ অনুযায়ী নির্বাচন কমিশন ১৯ অক্টোবরকে ভোটগ্রহণের নতুন তারিখ হিসেবে ঘোষণা করে। নির্বাচন অনুষ্ঠানে প্রস্তুতি চূড়ান্ত হলেও শেষ মুহূর্তে পুলিশ তা স্থগিত করে দেয়।

পরে নির্বাচনের প্রার্থীরা গত মাসে সমঝোতায় এসে ভোটার তালিকা অনুমোদন করলে ৯ নভেম্বর পুনরায় নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়।

৯ নভেম্বরের অনুষ্ঠিত ওই নির্বাচনে দেশটির সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ ৪৬.৯৩ শতাংশ ভোট পান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আব্দুল্লা ইয়ামিন পান ২৯.৭৩ শতাংশ ভোট।

রবিবার দ্বিতীয় দফা নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু আব্দুল্লা ইয়ামিন আরো প্রচার চালানোর জন্য দেরিতে নির্বাচনের দাবি জানান। তার দাবির পরিপ্রেক্ষিতে দেশটির সর্বোচ্চ আদালত ১৬ নভেম্বর পরবর্তী ‍নির্বাচনের তারিখ ঘোষণা করে। সূত্র: বিবিসি।

(দিরিপোর্ট২৪/কেএন/জেএম/নভেম্বর ১৭, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর