thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

প্রসঙ্গ বাংলাদেশ : ভারতের আলোচনা অব্যাহত

২০১৩ নভেম্বর ১৭ ১৩:৫২:৩১
প্রসঙ্গ বাংলাদেশ : ভারতের আলোচনা অব্যাহত

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : বাংলাদেশ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রসহ অন্য দেশগুলোর সঙ্গে ভারতের আলোচনা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণ। রাজধানীর সবুজবাগে ধর্মরাজিক বৌদ্ধবিহারে ডাইনিং হল কাম লাইব্রেরি ভবন উদ্বোধন শেষে শনিবার প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। উদ্বোধনী অনুষ্ঠানে পঙ্কজ শরণ ছাড়াও উপস্তিত ছিলেন ভুটানের চার্জ দ্যা এফেয়ার্স।

পঙ্কজ শরণ সাংবাদিকদের বলেন, বাংলাদেশের স্থিতিশীলতা চায় এমন দেশগুলোর সঙ্গে আমরা আলোচনা করছি। এ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গেও আমাদের আলোচনা হচ্ছে। তবে কোন পর্যায়ে এই আলোচনা চলছে সে বিষয়ে কিছ বলেননি এই কূটনীতিক। বাংলাদেশের অভ্যন্তরীণ শান্তি ও স্থিতিশীলতার প্রয়োজনে এ আলোচনা চালানো হচ্ছে বলেও তিনি জানান।

বাংলাদেশের রাজনৈতিক সংকটের ব্যাপারে ভারত ও যুক্তরাষ্ট্রের অবস্থান এক কী না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে কোনো কথা বলেননি পঙ্কজ শরণ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সঙ্গে বৈঠক প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পঙ্কজ বলেন, বাংলাদেশের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে এবং তার দলের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে আলোচনা হয়েছে।

বাংলাদেশের আগামী নির্বাচন নিয়ে ভারতের পক্ষ থেকে দেওয়া বিবৃতির প্রসঙ্গে তিনি বলেন, ভারতের প্রেসিডেন্টসহ অনেক মন্ত্রী গত কয়েক বছরে বাংলাদেশে এসেছেন। আমরা বাংলাদেশকে যেভাবে দেখতে চাই তা তারা বিভিন্ন সময়ে ব্যক্ত করেছেন। এই বিবৃতি আমাদের ওই প্রত্যাশারই ধারাবাহিকতা।

বাংলাদেশ নিয়ে নয়াদিল্লির সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কে আলোচনা চলছে বলে গণমাধ্যমে খবর প্রকাশ হলেও এই বিষয় নিয়ে এই প্রথম ভারতীয় হাইকমিশনার প্রথম কিছু বললেন।

প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয় গত সপ্তাহে ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণের সঙ্গে তার বাসায় বৈঠক করেন। এর পরদিন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের মার্কিন রাষ্ট্রদূত মজীনার সঙ্গে প্রায় দুইঘণ্টা বৈঠক করেন জয়। একইদিন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের ডেপুটি রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করনে।

(দিরিপোর্ট/জেআইএল/এপি/জেএম/নভেম্বর ১৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর