thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্র কংগ্রেসে শুনানি ২০ নভেম্বর

২০১৩ নভেম্বর ১৭ ১৫:৪৫:৫৮
বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্র কংগ্রেসে শুনানি ২০ নভেম্বর

দিরিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্র কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে আগামী ২০ নভেম্বর শুনানি অনুষ্ঠিত হবে। মার্কিন পররাষ্ট্র সম্পর্কিত কমিটির এশিয়া বিষয়ক উপ-কমিটিতে ‘বাংলাদেশ ইন টারময়েল : এ নেশন অন দ্য ব্রিঙ্ক’ শিরোনামে এ শুনানি হবে।

কংগ্রেসের হাউজ রেবার্ন অফিস ভবনে ২০ নভেম্বর দুপুর ২টায় শুনানি অনুষ্ঠিত হবে। শুনানিতে অংশ নেবেন উড্রো উইলসন সেন্টারের পাবলিক পলিসি স্কলার ড. আলী রীয়াজ, বাংলাদেশ ইন্সটিটিউট অব পিস অ্যান্ড সিকিউরিটি স্টাডিজের সভাপতি মেজর জেনারেল এ এম এন মনিরুজ্জামান এবং মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া অ্যাডভোকেসি ডিরেক্টর জন সিফটন। শুনানিতে অংশ নিয়ে তারা বাংলাদেশের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি তুলে ধরবেন বলে জানা গেছে।

কূটনৈতিক সুত্রে জানা গেছে, যুক্তরাষ্ট্রের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল সম্পর্কিত পররাষ্ট্র বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান কংগ্রেসম্যান স্টিভ শ্যাবোট শুনানিতে তার সাম্প্রতিক বাংলাদেশ সফরের অভিজ্ঞতা তুলে ধরবেন।

উল্লেখ্য, বাংলাদেশের আগামী নির্বাচনের সময়ে সরকারের ধরন নিয়ে রাজনৈতিক অস্থিরতার মধ্যে গত ৫ নভেম্বর শ্যাবোট ঢাকা সফর করেন। বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজীনাও প্রধান দুই রাজনৈতিক দলের মধ্যে সমঝোতার জন্য কয়েক-দফা বৈঠক করেন। তিনি ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করতে দিল্লী সফর করেন। এরপর তিনি কূটনৈতিক পরামর্শ ও পরিবারের সঙ্গে দেখা করতে যুক্তরাষ্ট্রও ঘুরে এসেছেন। এরইমধ্যে রবিবার দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকায় এসে পৌঁছেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া-বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল।

(দিরিপোর্ট/জেআইএল/এপি/এমডি/নভেম্বর ১৭, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর