thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৮ কার্তিক ১৪২৫,  ৪ রবিউল আউয়াল ১৪৪০

নববর্ষে প্রাণবন্ত পুরান ঢাকা

২০১৪ এপ্রিল ১৫ ০৩:৫৮:৪৮
নববর্ষে প্রাণবন্ত পুরান ঢাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক : এক সময় বাঙালির চিরায়ত ঐতিহ্যের প্রাণকেন্দ্র ছিল পুরান ঢাকা। সময়ের আবর্তে পুরান ঢাকার সেই সংস্কৃতি বিলীন হয়ে গেছে। এ অঞ্চলের উৎসবগুলো স্মৃতিতে পরিণত হয়েছে। তবে বাংলা নববর্ষকে কেন্দ্র করে পুরনো ঐতিহ্য কিছুটা হলেও ফিরিয়ে এনেছেন পুরান ঢাকাবাসী।

দীর্ঘদিন ধরে পুরান ঢাকার সাংস্কৃতিক আয়োজনের কেন্দ্রবিন্দু বাহাদুর শাহ পার্ক। এবারও বৈশাখী আয়োজনের প্রধান কেন্দ্র ছিল এই পার্কটি। বাহাদুর শাহ পার্ক প্রাতঃভ্রমণকারী সংঘের উদ্যোগে পার্কে সোমবার দিনভর নাচ, গান ও নানারকমের নাটক পরিবেশন করা হয়। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পুরান ঢাকাবাসী বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীদের পালাগান, বাউল গান ও মরমী গানের তালে মেতেছিলেন। এ ছাড়াও সু-পভাত সংঘের উদ্যোগে পার্কে পুরান ঢাকার ঐতিহ্যবাহী খাবারের প্রদর্শনী করা হয়।

এদিকে পুরান ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সাংস্কৃতিক প্রতিষ্ঠান, সামাজিক প্রতিষ্ঠান ও ব্যবসায়ী সংগঠনগুলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বৈশাখী উৎসব পালন করলেও পুরান ঢাকাবাসীর আনন্দে ভাটা পড়েনি। সকাল থেকেই বিভিন্ন সড়কে ছোট ছোট সংগঠন নিজ উদ্যোগে মঙ্গল শোভাযাত্রা বের করে। পাশাপাশি লক্ষ্মীবাজার, বাংলাবাজার, তাঁতীবাজার, বাবুবাজার এলাকার বিভিন্ন স্থানে সাপ খেলা, বাদুর খেলা পরিবেশন করতে দেখা গেছে। এ ছাড়াও ক্ষুদ্র ব্যবসায়ীরা বাহারি স্টল বসিয়ে পুরান ঢাকার নানান ঐতিহ্যবাহী নিদর্শন তুলে ধরেন।

পুরান ঢাকার নববর্ষ উদযাপনে নজর কেড়েছে নাগরিক পদচারণা। পুরান ঢাকার বাহারি পোশাকে তরুণ-তরুণীরা বিভিন্ন অনুষ্ঠান উপভোগ করেছেন। বিশেষ করে শাঁখারিবাজার এলাকায় তরুণীদের উপচেপড়া ভিড় দেখা গেছে।

এ বিষয়ে মোনা নামের এক শিক্ষার্থী বলেন, ‘পুরান ঢাকা মানে সরু রাস্তা আর তীব্র যানজট। কিন্তু পয়লা বৈশাখে শিক্ষাপ্রতিষ্ঠান ও ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় সে ভয় নেই। তাই একটি দিন আমরা উন্মুক্তভাবে উদযাপন করতেছি।’

এদিকে নববর্ষে বাঁশি, মুকুট, মুখোশ, খেলনাসহ সৃজনশীল ও বৈচিত্র্যময় পণ্য উৎপাদনকারীদের কদর বেড়েছে।

এ ব্যাপারে ক্ষুদ্র ব্যবসায়ী আমজাদ হোসেন বলেন, ‘এ ধরনের উৎসব বেশি বেশি হলে বৈচিত্র্যময় এ পণ্যগুলোর টিকে থাকাটা অনেক সহজ হতো।’

(দ্য রিপোর্ট/এলআরএস/এজেড/এপ্রিল ১৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

প্রাণের উৎসব এর সর্বশেষ খবর

প্রাণের উৎসব - এর সব খবর