thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

মেয়র হানিফ ফ্লাইওভার উদ্বোধন আজ

২০১৩ অক্টোবর ১১ ১০:২৯:৩৫
মেয়র হানিফ ফ্লাইওভার উদ্বোধন আজ
দিরিপোর্ট২৪ প্রতিবেদক : আজ উদ্বোধন হচ্ছে মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেলে ফ্লাইওভার উদ্বোধন করার পর যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হবে। ফ্লাইওভারের যাত্রাবাড়ী থেকে গুলিস্তান পর্যন্ত অংশ এখন খুলে দেওয়া হবে।

ডিএসসিসির প্রধান প্রকৌশলী মোহাম্মদ জাহাঙ্গীর আলম দিরিপোর্ট২৪কে বলেন, হানিফ ফ্লাইওভারের ১১টির‌্যাম্পের (সংযোগ সড়ক) মধ্যে ছয়টির কাজ সম্পূর্ণ শেষ হয়েছে। বাকি পাঁচটির কাজ এখনো চলছে। নগরীর বিভিন্ন এলাকার সড়ক থেকে যানবাহন ফ্লাইওভারে উঠা-নামা করবে এসব র‌্যাম্প বা সংযোগপথ দিয়ে। বাকি কাজ দ্রুত শেষ করার জন্য ঠিকাদারি প্রতিষ্ঠান দিনরাত কাজ করছে বলে জানান তিনি।

তিনি বলেন, ফ্লাইওভারের উদ্বোধন নিয়ে আমরা কিছুটা শঙ্কায় ছিলাম। রাজনৈতিক অস্থিরতার কারণে সঠিকভাবে কাজ করা সম্ভব হচ্ছিল না। অনেক চাড়াই-উতরায় পেরিয়ে প্রকল্পটি উদ্বোধন করতে পেরে আমরা আনন্দিত।


তিনি আরও বলেন, মেয়র হানিফ ফ্লাইওভার চালু হলে রাজধানীর যানজট অনেকাংশে নিরসন হবে। প্রকল্পটি চালু হলে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বাঞ্চলের লাখো মানুষের নিত্যদিনের যানজটের ভোগান্তি লাঘব হবে।

দেশের সর্ববৃহত্ এ ফ্লাইওভারের কাজ শুরু হয় ১৯৯৮ সালে। সাড়ে ১১ কিলোমিটার দীর্ঘ ফ্লাইওভারটির প্রথম প্রকল্প ব্যয় ধরা হয়েছিল ৬৭০ কোটি টাকা। ১৫ বছরের ব্যবধানে তা বেড়ে দাঁড়িয়েছে ২৩০০ কোটি টাকা। পিপিপি ভিত্তিতে মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার প্রকল্পটি বাস্তবায়নের কাজ করেছে বেলহাসা একম অ্যান্ড অ্যাসোসিয়েটস লিমিটেড।

ফ্লাইওভার চালু হওয়ার পর থেকে ২৪ বছর পর্যন্ত টোল আদায় করবে এই নির্মাতা প্রতিষ্ঠান। পরিবহন ভেদে আলাদা আলাদা টোলের পরিমাণ নির্ধারণ করা হয়েছে। মোটরবাইক-৫ টাকা, অটোরিকশা-১০ টাকা, কার-৩৫ টাকা, জিপ-৪০ টাকা, মাইক্রোবাস-৫০ টাকা, পিকআপভ্যান-৭৫ টাকা, মিনিবাস-১০০ টাকা, বাস-১৫০ টাকা, ফোর হুইলার ট্রাক-১০০ টাকা, সিক্স হুইলার ট্রাক ১৫০ টাকা, ট্রেইলার-২০০ টাকা।

আগে চারবার ফ্লাইওভারের উদ্বোধনের সময় ঠিক করেও কাজ শেষ করতে না পারায় তা উদ্বোধন করতে পারেনি সরকার। প্রথম উদ্বোধনের তারিখ নির্ধারণ করা হয়েছিল ২০১২ সালের ১৬ ডিসেম্বর। দ্বিতীয়বার গত ২৬ মার্চ তারিখ নির্ধারণ করা হয়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও স্থানীয় সরকার মন্ত্রণালয় ঢালাওভাবে এই তারিখে উদ্বোধনের কথা প্রচার করেও শেষমেষ তা করতে পারেনি। তৃতীয় দফায় গত ৩০ জুনের মধ্যে ফ্লাইওভার উদ্বোধন করার কথা জানায় সরকার। এবারও প্রকল্পটি চালু করতে পারেনি সরকার। চতুর্থবারে চলতি মাসের ৩১ সেপ্টেম্বরের মধ্যে উদ্বোধনের সিদ্ধান্ত নিলেও কাজ শেষ না হওয়ায় তা সম্ভব হয়নি। পঞ্চমবার তারিখ নির্ধারণ করে শুক্রবার উদ্বোধন হচ্ছে এ ফ্লাইওভার।

(দিরিপোর্ট২৪/ওএস/জেএম/অক্টোবর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর