thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৫,  ১১ রবিউল আউয়াল ১৪৪০

তিস্তা মার্চ

ভারত-চীনে প্রতিনিধি ও ঢাকায় আঞ্চলিক সেমিনারের ঘোষণা

২০১৪ এপ্রিল ১৯ ১৮:৩৯:১২
ভারত-চীনে প্রতিনিধি ও ঢাকায় আঞ্চলিক সেমিনারের ঘোষণা

তিন দিনের ‘তিস্তা মার্চ’ শেষে অভিন্ন নদীর পানি বণ্টন সমস্যা সমাধানের উপায় নিয়ে আলোচনার জন্য ঢাকায় আগামী জুন মাসে আঞ্চলিক সেমিনার করার ঘোষণা দিয়েছে সিপিবি-বাসদ। একইসঙ্গে ভারত, নেপাল, ভুটান, চীনসহ এ অঞ্চলের আন্তর্জাতিক নদীর অববাহিকাভুক্ত দেশগুলোতে মতবিনিময়ের জন্য প্রতিনিধি দল পাঠানোর ঘোষণা দিয়েছে দল দুটি।

বৃহস্পতিবার বিকেলে তিস্তা ব্যারেজের সাধুর বাজারে অনুষ্ঠিত সমাবেশে ‘তিস্তা ঘোষণা’ পাঠ করেন সিপিবি সাধারণ সম্পাদক সৈয়দ জাফর আহমদ।

সৈয়দ জাফর তার ঘোষণায়, সেচের অভাবে ক্ষতিগ্রস্ত কৃষকদের উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। এ সময় তিনি তিস্তাসহ ৫৪টি অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে সরকারের নতজানু নীতির প্রতিবাদ জানিয়ে কর্মসূচি ঘোষণা করেন।

সিপিবি-বাসদের তিস্তা ঘোষণা কর্মসূচিগুলো হল- সেচের অভাবে ক্ষতিগ্রস্ত কৃষকদের নিয়ে আগামী ৮ মে বৃহত্তর রংপুরের আঞ্চলিক কৃষক সমাবেশ। ভারতের আন্তর্জাতিক নদীর পানি একতরফা প্রত্যাহার ও সরকারের নতজানু নীতির প্রতিবাদে এবং তিস্তাসহ ৫৪টি অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে আন্দোলনকারী সকল বাম, গণতান্ত্রিক, প্রগতিশীল রাজনৈতিক দল, পরিবেশবাদী সংগঠন, নাগরিক আন্দোলন, নদী ও পানি বিশেষজ্ঞদের সাথে আলোচনা করে পরবর্তী করণীয় নির্ধারণের জন্য ১০ মে ঢাকায় পরামর্শ সভা।

অভিন্ন নদীর পানি বণ্টন সমস্যা ও তা সমাধানের উপায় নিয়ে আলোচনার জন্য ঢাকায় আগামী জুন মাসে আন্তর্জাতিক/আঞ্চলিক সেমিনার।

অভিন্ন নদীর পানি বণ্টন সমস্যা নিয়ে মতবিনিময়ের জন্য ভারত, নেপাল, ভুটান, চীনসহ এ অঞ্চলের আন্তর্জাতিক নদীর অববাহিকাভুক্ত দেশগুলোতে সিপিবি-বাসদ প্রতিনিধি দল পাঠাবে বলে।

এ ছাড়া দেশব্যাপী সভা-সমাবেশ ও প্রচার-প্রচারণার ঘোষণা দেয় দল দুটি।

(দ্য রিপোর্ট/কেএ/এমডি/সা/এপ্রিল ১৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

তিস্তা রোড মার্চ এর সর্বশেষ খবর

তিস্তা রোড মার্চ - এর সব খবর