thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

বিদ্যুৎ প্রকল্পে চড়া সুদে ঋণ নিচ্ছে সরকার

২০১৩ নভেম্বর ১৮ ১১:৫৫:৫৯
বিদ্যুৎ প্রকল্পে চড়া সুদে ঋণ নিচ্ছে সরকার

দিরিপোর্ট প্রতিবেদক : বিদ্যুৎ উৎপাদন সঞ্চালন ও বিতরণ ব্যবস্থা উন্নয়নে নতুন উৎস থেকে চড়া সুদে ঋণ নিচ্ছে সরকার। সোমবার ইউরোপীয় ইনভেসমেন্ট ব্যাংক থেকে নেওয়া ৮৩৪ কোটি ১৪ লাখ টাকার ঋণচুক্তি সম্পন্ন হয়েছে।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্টিত বৈঠকে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ইউরোপ ডেস্কের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম সচিব আবুল মনসুর ফয়েজ উল্লা ও ব্যাংকের পক্ষে ফ্রেন্স জে ভেন্টার।

তবে কঠিন শর্তে এ ঋণ নেওয়া হয়নি বলে মন্তব্য করেছেন সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব আবুল কালাম আজাদ। চুক্তি স্বাক্ষর শেষে অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘তুলনামূলকভাবে এটিকে কঠিন শর্ত বলা যায় না। সব মিলিয়ে সুদ প্রায় ২ শতাংশের ওপরে হবে।’

অতিথির বক্তব্যে বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলাম বলেন, ‘বাংলাদেশের জন্য বিদ্যুৎ খাতের এ কর্মসূচিটি একটি মাইলস্টোন। ইউরোপীয় ইনভেসমেন্ট ব্যাংকের সহায়তা কর্মসূচিটি বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।’

এ ঋণ ৪ বছরের গ্রেজপিরিয়ড সহ ১৫ বছরে পরিশোধ করতে হবে। সুদে হার লাইবর প্লাস আনুষাঙ্গিক অপারেশনাল কস্ট।

চুক্তি স্বাক্ষর অনুষ্টানে জানানো হয়, পাওয়ার সিস্টেম এক্সপানসন এন্ড ইফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম শীর্ষক কর্মসূচি দশ বছর মেয়াদে (২০১২-২০২২) তিনটি ট্রান্সে বাস্তবায়িত হবে এবং এর প্রাক্কলিত ব্যয় সর্বমোট ১দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংক দেবে ১৯ কোটি ৮০ লাখ মার্কিন ডলার, এডিবি ৭০ কোটি মার্কিন ডলার, ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক ৩ কোটি ৮০ লাখ মার্কিন ডলার ও ফ্রান্স উন্নয়ন সংস্থা ১০ কোটি মার্কিন ডলার প্রদান করবে। এ কর্মসূচিতে বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়ন ২২ কোটি ২০ লাখ মার্কিন ডলার।

এ কর্মসূচির মূল উদ্দেশ্য হচ্ছে, বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ দক্ষতার উন্নয়ন, নবায়নযোগ্য জ্বালানীর ব্যবহার বৃদ্ধি, বিদ্যুৎ খাতের সংস্থাসমূহ ও কৃষক সংগঠনসমূহের সামর্থ বৃদ্ধি এবং প্রকল্প ব্যবস্থাপনার উন্নয়ন।

প্রথম পর্যায়ে ২০১২-২০১৮ মেয়াদে বাস্তবায়িত এ কর্মসূচির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৪০ কোটি মার্কিন ডলার। এর মধ্যে ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংক দেবে ১১ কোটি ২০ লাখ মার্কিন ডলার, এডিবি ১৮ কোটি ৫০ লাখ মার্কিন ডলার ও আইডিবি ৮ কোটি ৫০ লাখ মার্কিন ডলার প্রদান করবে। বাকি ৩ কোটি ২ লাখ মার্কিন ডলার বাংলাদেশ সরকারকে অর্থায়ন করতে হবে।

প্রসঙ্গত, এ প্রকল্পে বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশে ইউরোপীয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের যাত্রা শুরু হল।

(দিরিপোর্ট/জেজেড/এসকে/নভেম্বর ১৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর