thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

ধূমপান ছাড়তে স্মার্টফোন অ্যাপস কতটা কার্যকর?

২০১৩ নভেম্বর ১৮ ১২:১২:০৬
ধূমপান ছাড়তে স্মার্টফোন অ্যাপস কতটা কার্যকর?

দিরিপোর্ট ডেস্ক : বর্তমান বিশ্বে মানুষের ব্যস্ত জীবনের সার্বক্ষণিক সঙ্গী হয়ে ওঠছে স্মার্টফোন। স্মার্টফোনের সাহায্যে অনেক কষ্টসাধ্য কাজও সহজ হয়ে গেছে। ধূমপানের মতো বদঅভ্যাস ছাড়তেও অনেকে সাহায্য নিচ্ছেন স্মার্টফোনের অ্যাপসের।

তবে, ধূমপান ছাড়তে স্মার্টফোনের এসব অ্যাপস আসলে কতটা কার্যকর?

একদল মার্কিন গবেষক জানান, ধূমপান ছাড়তে ধূমপায়ীদের স্মার্টফোনের অ্যাপস খুব একটা সাহায্য করে না। গবেষকরা বলেন, ধূমপায়ীদের ধূমপান ছাড়তে যে ধরনের সাহায্য প্রয়োজন তারা ওই অ্যাপসগুলো থেকে সে ধরনের সাহায্য পাচ্ছেন না।

দ্য আমেরিকান জার্নাল অব প্রিভেনটিভ মেডিসিনে প্রকাশিত গবেষণায় এসব কথা বলা হয়েছে।

গবেষকরা দেখেছেন, অধিকাংশ স্মার্টফোনেই ধূমপান ছাড়ার জন্য অ্যাপস আছে। যুক্তরাষ্ট্রের প্রায় এক কোটি ১০ লাখ ধূমপায়ী স্মার্টফোনের এই ধরনের অ্যাপস ডাউনলোড করে ধূমপান ছাড়ার চেষ্টা করছেন বলে জানিয়েছেন গবেষকরা।

তবে, এসব অ্যাপসের অধিকাংশেরই কার্যকারিতা এখনও পরীক্ষা করে দেখা হয়নি।

এ ব্যাপারে গবেষণাটির প্রধান যুক্তরাষ্ট্রের জর্জ ওয়াশিংটন স্কুল অব পাবলিক হেলথ অ্যান্ড সার্ভিসের সহকারী অধ্যাপক লরিয়েন সি অ্যাবরোমস জানান, ‘ধূপমান ছাড়ার জন্য বর্তমানে প্রচলিত, জনপ্রিয় স্মার্টফোন অ্যাপসগুলোর বাস্তবতার নিরিখে খুব একটা পরীক্ষা-নিরীক্ষা করা হয়নি। তাই এই অ্যাপসগুলোর খুব একটা বিশ্বাসযোগ্যতা নেই। খুব কম অ্যাপসই ধূপপান ছাড়ার উপায় বাতলে দেয়।’

তবে বিশ্বব্যাপী এই অ্যাপসগুলোর ব্যাপক চাহিদা আছে বলেও জানান তিনি। তিনি বলেন, শুধু অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম থেকেই প্রতিমাসে সাত লাখের ও বেশি বার এ ধরনের অ্যাপস ডাউনলোড করা হয়।

অ্যাবরোমস ও তার সহকর্মীরা ২০১২ সালের ফেব্রুয়ারি মাসে বাজারে আসা জনপ্রিয় ধূমপান ছাড়ার অ্যাপসগুলো বিশ্লেষণ করেন।

বিশ্লেষণে তারা দেখেছেন, ওই অ্যাপসগুলোতে তামাক ব্যবহার ও এর ওপর নির্ভরশীলতা কমাতে মার্কিন জনস্বাস্থ্য সেবার আওতাধীন ক্লিনিক্যাল টোব্যাকো প্রাকটিস গাইডলাইনসের নিয়মও খুব একটা মানা হয়নি।

তারপরও আশার কথা হলো, এতো কিছুর পরও মানুষ যে ধূমপানের মতো বদঅভ্যাস ছাড়াতে চায় এবং বিজ্ঞান ও প্রযুক্তি মানুষের এ বদঅভ্যাস ছাড়ানোর ব্যাপারে সাহায্য করতে এগিয়ে আসছে। ইউনিভার্সিটি অব উইসকোনসিনের স্কুল অব মেডিসিন ও পাবলিক হেলথের পরিচালক মাইকেল সি ফিওরে এ কথা জানান।

তবে, স্মার্টফোনের অ্যাপস মানুষকে প্রয়োজনীয় সাহায্য করতে পারছে না বলে জানান তিনি।

ধূমপান ছাড়ার ব্যাপারে কোনো কার্যকরি উপায় জানার সঙ্গে সঙ্গে স্মার্টফোনের অ্যাপসে তা যোগ করা হবে বলে জানান মাইকেল। সূত্র: পিটিআই।

(দিরিপোর্ট/কেএন/জেএম/নভেম্বর ১৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর