thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ২০ নভেম্বর

২০১৩ নভেম্বর ১৮ ১৩:২৭:৩৮
জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ২০ নভেম্বর

দিরিপোর্ট প্রতিবেদক : জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষে ভর্তির আবেদন প্রক্রিয়া ২০ নভেম্বর বুধবার থেকে শুরু হবে।

৫ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন ফরম সংগ্রহ করা যাবে এবং একই সময়ের মধ্যে সংশ্লিষ্ট কলেজে ফরম জমা দিতে হবে। ভর্তি পরীক্ষা ২৭ ডিসেম্বর শুক্রবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন ও ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব প্রফেসর ড. মোবাশ্বেরা খানম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ভর্তিচ্ছুরা অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত পছন্দের যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির আবেদন করতে পারবেন। তবে একজন শিক্ষার্থী কেবল একটি প্রতিষ্ঠানেই ভর্তির আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন ফরম পূরণ করার পর তা প্রিন্ট করে সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে। আবেদন ফরমের সাথে সংশ্লিষ্ট কলেজে ৩০০ টাকা ও প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উচ্চমাধ্যমিক/সমমান পর্যায়ে বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা ও গার্হস্থ্য অর্থনীতি শাখা থেকে ২০১২ ও ২০১৩ শিক্ষাবর্ষে উত্তীর্ণরাই কেবল ভর্তির আবেদন করতে পারবেন। তবে আবেদনকারীর ন্যূনতম জিপিএ ২ থাকতে হবে। ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ক্ষেত্রে ও লেভেলে ৩টি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত ৪টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং ‘এ’ লেভেলে ১টি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। আবেদনকারীর বিষয় এসএসসি/সমমান পরীক্ষার সনদ অনুযায়ী ৩১ ডিসেম্বর ২০১৩ তারিখ পর্যন্ত ২২ বছরের অধিক হবে না।

এদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের ভারপ্রাপ্ত পরিচালক মো. ফয়জুল করিম স্বাক্ষরিত অপর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতকে (সম্মান) ভর্তি সংক্রান্ত ভিডিও টিউটোরিয়াল জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ও ইউটিউবে প্রকাশ করা হবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের এবং অধিভূক্ত অনার্স কলেজের শিক্ষকদের জন্য অনলাইন ভর্তি প্রক্রিয়াটি সহজভাবে শেষ করার লক্ষ্যে এ ভিডিও টিউটোরিয়াল প্রকাশ করা হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nu.edu.bd) এবং ইউটিউবে ১৮ নভেম্বর থেকে ভিডিও টিউটোরিয়ালটি পাওয়া যাবে।

এছাড়াও ভর্তি সংক্রান্ত সকল তথ্য সংশ্লিষ্ট কলেজ ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.nu.edu.bd, www.nubd.info) পাওয়া যাবে।

(দিরিপোর্ট/এসআর/এপি/জেএম/নভেম্বর ১৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর