thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

‘ইংরেজি মাধ্যম স্কুলে বাংলা বাধ্যতামূলক হচ্ছে’

২০১৩ নভেম্বর ১৮ ১৪:১৯:৫৩
‘ইংরেজি মাধ্যম স্কুলে বাংলা বাধ্যতামূলক হচ্ছে’

দিরিপোর্ট প্রতিবেদক : ইংরেজি মাধ্যমের স্কুলগুলোতে বাংলা এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয় দুটি আগামী শিক্ষাবর্ষ থেকে বাধ্যতামূলক করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট সভাকক্ষে ইউনেস্কোর মহান একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা উপলক্ষে রবিবার এক আলোচনা সভায় মন্ত্রী এ কথা বলেন।

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতেও বাংলাভাষাকে গুরুত্ব দিতে হবে।

আলোচনা সভায় শিক্ষামন্ত্রী বলেন, আমাদের একুশে ফেব্রুয়ারি আজ সারাবিশ্বের ভাষা সংগ্রামের প্রতীক, বিজয়ের প্রতীক। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো মহান ২১ শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০১ সালের ১৫ মার্চ জাতিসংঘের তৎকালীন মহাসচিব কফি আনানের উপস্থিতিতে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। বিএনপি-জামায়াত জোট সরকার ইনস্টিটিউটের কোন কাজই করেনি। আমরাই আবার এর নির্মাণ কাজ করেছি।

এ ইনস্টিটিউটকে ইউনেস্কোর ক্যাটাগরি-২ প্রতিষ্ঠান করার উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আশা করি আগামী বছর এটি সম্ভব হবে।

তিনি বলেন, সরকার নৃ-ভাষা জরিপের জন্য সাড়ে চার কোটি টাকা বরাদ্দ করেছে। শিগগিরই এ কাজ শুরু করা হবে। মা-বাবা গর্ব করে বলে থাকেন তাদের ছেলেমেয়েরা বাংলা জানে না। নিজ মাতৃভাষা চর্চা ও সংরক্ষণে সকলকে সচেতন থাকার আহ্বান জানান তিনি।

শিক্ষাসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন সৈয়দ মোয়াজ্জেম হোসেন, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. জীনাত ইমতিয়াজ প্রমুখ।

(দিরিপোর্ট২৪/আরএমএম/এমসি/জেএম/নভেম্বর ১৮, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর