thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

সংসদ নির্বাচনে সেনা মোতায়েনের পরিকল্পনা ইসির

২০১৩ অক্টোবর ১১ ১২:২৩:৩৩
সংসদ নির্বাচনে সেনা মোতায়েনের পরিকল্পনা ইসির
দিরিপোর্ট২৪ প্রতিবেদক : আগামী দশম জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই বিষয়ে সিদ্ধান্ত নিতে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে পরামর্শ চাইবে ইসি। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও), ১৯৭৩-এর অধ্যায় ৫ অনুযায়ী, রাষ্ট্রপতির মাধ্যমে সেনা মোতায়েন করার সুযোগ নির্বাচন কমিশনের হাতে রয়েছে।

এদিকে, চলতি বছর বর্তমান নির্বাচন কমিশন আরপিওর যে সংশোধনী এনেছে, সেখানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংজ্ঞায় সেনাবাহিনীকে রাখা হয়নি। ফলে বর্তমানে নির্বাচনকালীন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তালিকায় আছে পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন, র‌্যাব, আনসার, বিজিবি ও কোস্টগার্ড।

নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ এ প্রসঙ্গে দিরিপোর্ট২৪কে বলেন, গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ (আরপিও)-তে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংজ্ঞায় সেনাবাহিনীর নাম না থাকলেও কমিশন চাইলে সেনা মোতায়েনে আইনি কোনো বাধা নেই।

তিনি জানান, আগামী দশম সংসদ নির্বাচনকে কেন্দ্র করে চলতি মাসের শেষ সপ্তাহে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবে কমিশন। তখন রাষ্ট্রপতির কাছ থেকে এই বিষয়ে পরামর্শ নেওয়া হবে।

সূত্র জানায়, সাংবিধানিক এবং ফৌজদারি কার্যবিধি অনুযায়ী সেনাবাহিনী মোতায়েনের বিভিন্ন আইনি দিক খতিয়ে দেখছে ইসি। বিভিন্ন মহল থেকে আগামী নির্বাচনে সেনা মোতায়েনের পক্ষে অভিমত প্রকাশ করায় নতুন করে চিন্তা শুরু করেছে কমিশন।

আগামী নির্বাচনকে ঘিরে বিভিন্ন মহল থেকে সংঘাত ও সহিংসতার আশঙ্কার কথা বলা হচ্ছে। বিষয়টিকে কমিশন খুবই গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়েছে। প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদসহ অন্য চার কমিশনার এমন পরিস্থিতি মোকাবিলায় সেনা মোতায়েনের ব্যাপারে একমত হয়েছেন।

এর আগে অনুষ্ঠিত নয়টি সংসদ নির্বাচনে সেনাবাহিনী বিভিন্নভাবে আইনশৃঙ্খলা রক্ষায় সহায়তা করেছে। দশম জাতীয় সংসদ নির্বাচনেও কমিশন পরিস্থিতি বিবেচনায় সেনাবাহিনীর সহায়তা নেবে।

(দিরেপার্ট২৪/এসএস/এএস/জেএম/অক্টোবর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর