thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

রোকেয়া পদক পাচ্ছেন ঝর্ণাধারা চৌধুরী ও হামিদা বানু

২০১৩ নভেম্বর ১৮ ১৮:১৬:০৯
রোকেয়া পদক পাচ্ছেন ঝর্ণাধারা চৌধুরী ও হামিদা বানু

দিরিপোর্ট প্রতিবেদক : নারী শিক্ষা বিস্তার, তাদের অধিকার প্রতিষ্ঠা ও গ্রাম বাংলার অসহায় মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদানের জন্য দুইজন বিশিষ্ট নারী ব্যক্তিত্বকে ‘বেগম রোকেয়া পদক-২০১৩’ দিতে যাচ্ছে সরকার। এরা হলেন- ঝর্ণাধারা চৌধুরী এবং প্রফেসর হামিদা বানু।

ওসমানী স্মৃতি মিলনায়তনে ৯ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে তাদেরকে এ পদক তুলে দেওয়া হবে।

৬ নভেম্বর ‘জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র সভায় এ দুই বিশিষ্ট নারীকে পুরস্কারের জন্য মনোনয়ন দেওয়া হয়েছে বলে সোমবার মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ঝর্ণাধারা চৌধুরী : ১৯৩৮ সালের ১৫ অক্টোবর লক্ষ্মীপুর জেলায় জন্মগ্রহণ করেন ঝর্ণাধারা চৌধুরী। তিনি ছোটবেলা থেকে গান্ধীজির অহিংস মন্ত্রে উজ্জীবিত হয়ে মানব সেবায় আত্মনিয়োগ করেন। তিনি গান্ধী মেমোরিয়াল প্রাথমিক উচ্চবিদ্যালয়ের সভাপতি। ঝর্ণাধারা চৌধুরী ইতোমধ্যে ‘পদ্মশ্রী’ পুরস্কারে ভূষিত হয়েছেন।

অধ্যাপক হামিদা বানু : ১৯৪০ সালের ২৩ জানুয়ারি চাঁদপুর জেলায় জন্মগ্রহণ করেন হামিদা বানু। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। তিনি বাংলাদেশ সরকারি কর্মকমিশনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন। তার বহু গবেষণা কর্ম ও প্রবন্ধ রয়েছে।

(দিরিপোর্ট/আরএমএম/আইজেকে/এমডি/নভেম্বর ১৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

নারী এর সর্বশেষ খবর

নারী - এর সব খবর