thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

সুইডেনের সঙ্গে বড় অঙ্কের অনুদান চুক্তি বুধবার

২০১৩ নভেম্বর ১৮ ১৯:১২:১৬
সুইডেনের সঙ্গে বড় অঙ্কের অনুদান চুক্তি বুধবার

জোসনা জামান, দিরিপোর্ট : সুইডেনের সঙ্গে বাংলাদেশের বড় অঙ্কের অনুদান চুক্তি স্বাক্ষর হচ্ছে বুধবার। এর পরিমাণ হতে পারে এক হাজার চারশ কোটি টাকা। আগামী পাঁচ বছরে এ অনুদান সহায়তা দেবে দেশটি। রাজধানীর শেরে বাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষর হবে।

এ বিষয়ে বাংলাদেশ ও সুইডেনের মধ্যে উন্নয়ন সহযোগিতা চুক্তি এবং সুইডেন-বাংলাদেশ ট্রাস্ট ফান্ড কমিটির বৈঠক হতে যাচ্ছে। চুক্তিতে স্বাক্ষর করবেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব আবুল কালাম আজাদ ও বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত।

সুইডেন ডেস্কের দায়িত্বপ্রাপ্ত সিনিয়র সহকারী সচিব জসিম উদ্দিন দিরিপোর্টকে জানান, সুইডেন বাংলাদেশের অন্যতম সহযোগী। তারা অনুদান দিয়ে দেশের উন্নয়নে অবদান রাখছে।

আগামী পাঁচ বছরে সুইডেন বাংলাদেশকে কত অনুদান দেবে সে বিষয়ে কিছু জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, অতীতে দেশটি যে পরিমাণ অনুদান সহায়তা দিয়েছে, আগামীতেও তা অব্যাহত থাকবে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ সূত্র জানায়, গত পাঁচ বছর ধরে দেশটি প্রতিবছর ২৮০ কোটি টাকা (২৩৫ মিলিয়ন এসিকে) অনুদান সহায়তা দিয়ে আসছে। আগামী পাঁচ বছর কী পরিমাণ সহায়তা দেবে সে বিষয়ে ২০ নভেম্বর সুইডেন বাংলাদেশ ট্রাস্ট ফান্ড কমিটি অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব আবুল কালাম আজাদের সঙ্গে সাক্ষাত করে জানাবেন।

মাল্টি ডোনার ট্রাস্ট ফান্ডের মাধ্যমে সুইডেন বাংলাদেশের প্রাথমিক শিক্ষা, কর্মজীবী শিশুদের শিক্ষা, স্বাস্থ্যসহ বেশ কয়েকটি খাতে অনুদান সহায়তা দিচ্ছে।

বর্তমানে দেশের অর্থনীতিতে দাতাদের অনুদানের পরিমাণ দিন দিন কমে যাচ্ছে। এ প্রেক্ষাপটে সুইডেনে বড় অঙ্কের অনুদান একটি উল্লেখযোগ্য ঘটনা বলে মনে করছে পরিকল্পনা কমিশন।

কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম দিরিপোর্টকে বলেন, ‘অনুদান যত পাওয়া যাবেততই ভাল। এটি আমাদের জন্য দরকার। সাধারণত যে সব দেশ অনুদান দেয় তারা কারিগরি সহায়তার ক্ষেত্রে অনুদান দিয়ে থাকে। এটি আরও ভাল। কেননা অনেক বিষয়ে আমাদের প্রযুক্তি সক্ষমতা থাকে না। যেমন ডেল্টা প্ল্যান বিষয়ে বাংলাদেশকে নেদারল্যান্ড অনুদান সহায়তা দিচ্ছে। ফলে আমাদের জ্ঞানের পরিধি বাড়ছে।অন্যদিকে পরিকল্পনাটিও তৈরি হচ্ছে। অনুদানের আর একটি বৈশিষ্ট্য হচ্ছে, যে দেশ বা সংস্থা অনুদান দেয় তারা সাধারণত পরামর্শকও দিয়ে থাকে। এটিও খারাপ কিছু নয়।’

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ সূত্রে আরও জানা যায়, দাতাদের সঙ্গে সফল সমঝোতায় বাংলাদেশ বৈদেশিক সহায়তায় বেশ এগিয়েছে। এরই ফল হচ্ছে সুইডেনের এ অনুদান সহায়তা। এ ক্ষেত্রে তুলনামূলক পর্যালোচনা করলে দেখা যায়, ঋণ ও অনুদান মিলে ২০০৫ থেকে ২০০৯ সাল পর্যন্ত দাতাদের সঙ্গে বৈদেশিক সহায়তা চুক্তি হয়েছিল ৭৫ হাজার কোটি টাকার। সেখানে ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত বৈদেশিক সহায়তা চুক্তি হয়েছে ১৫৭ হাজার কোটি টাকা। এ ক্ষেত্রে সহায়তা চুক্তির পরিমাণ বেড়েছে দ্বিগুণের চেয়েও বেশি।

(দিরিপোর্ট/জেজে/এনডিএস/এমএআর/নভেম্বর ১৮,২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর