thereport24.com
ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫,  ১২ মহররম ১৪৪০

তিস্তা অভিমুখে বিএনপির লংমার্চ

‘একতরফাভাবে ভারতকে শুধুই দিচ্ছে সরকার’

২০১৪ এপ্রিল ২২ ১৭:৪২:২৩
‘একতরফাভাবে ভারতকে শুধুই দিচ্ছে সরকার’

তারেক সালমান ও আলমগীর হোসেন, লংমার্চ থেকে : ‘এই তাবেদারি ও নতজানু সরকার একতরফাভাবে ভারতকে কেবল দিয়েই যাচ্ছে। বিনিময়ে কিছুই আদায় করতে পারছে না’ বলে অভিযোগ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বগুড়ার মাটিডালি মোড়ে মঙ্গলবার বিকেল ৪টায় লংমার্চের পথসভায় এ মন্তব্য করেন তিনি।

মির্জা ফখরুল বলেন, ‘এই সরকারের কোনো ভিত্তি নেই। জনগণ তাদের ভোট দেয়নি। সুতরাং এই তাবেদারি ও অবৈধ সরকারকে হটিয়ে সব দলের অংশগ্রহণে নির্বাচনের মাধ্যেমে একটি জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে। তাহলে দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয় আদায় ও রক্ষা করা সম্ভব হবে।’

মির্জা ফখরুল বলেন, ‘৫৪টি অভিন্ন নদী ভারত থেকে এ দেশে প্রবাহিত হয়েছে। এসব নদীর পানির উপর উত্তরাঞ্চলের ৩ কোটি মানুষের জীবন জীবিকা নির্ভর করে। ভারতের সঙ্গে এ দেশের সম্পর্ক ভাল থাকুক বিএনপিও চাই, কিন্তু তিস্তার পানি থেকে আমাদের বঞ্চিত করে নয়।’

তিনি বলেন, নদীর পানি পাওয়া আমাদের ন্যায্য অধিকার, এ অধিকার প্রতিষ্ঠা করতে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।

সভাস্থল অর্ধেক ফাঁকা দেখে তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘সারা দেশের মানুষ বগুড়াকে বিএনপির পুণ্যভূমি হিসেবে চেনে। এই জেলায় বাংলাদেশের স্বাধীনতার ঘোষক ও বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্মভূমি হলেও আজকের কর্মসূচিতে এর কোন প্রতিফলন পাওয়া যায়নি।’ বিএনপির এ কর্মসূচিতে জেলা জামায়াতের কোন নেতাকর্মী অংশ নেয়নি।

পথসভায় জেলা বিএনপির সাধারণ সম্পাদক জয়নাল আবেদীনের সভাপত্বিতে আরও বক্তব্য রাখেন স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সাবেক মন্ত্রী ও ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, চেয়ারপারসনের উপদেষ্টা ড. ওসমান ফারুক প্রমুখ।

চেয়ারপারসনের উপদেষ্টা আহমেদ আজম, ভাইস চেয়ারম্যান সেলিনা রহমান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, নাজিম ‍উদ্দিন আলম, শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল ইসলাম খোকন, কেন্দ্রীয় মহিলা দলের সভানেত্রী নূরে আফা সাফা, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন। এ ছাড়াও বিএনপির সহযোগী সংগঠনের কেন্দ্রীয় নেতাবৃন্দও এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে, রাজধানীর উত্তরার আমির কমপ্লেক্সের সামনে থেকে মঙ্গলবার সকাল ৯টার দিকে তিস্তা অভিমুখে বিএনপির লংমার্চ শুরু হয়। গাজীপুরের কালিয়াকৈরে লংমার্চের প্রথম পথসভা অনুষ্ঠিত হয়। এরপর টাঙ্গাইলের বাইপাস মোড়, সিরাজগঞ্জের কড্ডার মোড়ে পথসভা অনুষ্ঠিত হয়।

বুধবার লালমনিরহাটের ডালিয়া নামক স্থানে তিস্তা ব্যারাজের পাশে জনসভার মধ্য দিয়ে লংমার্চ কর্মসূচি শেষ হবে।

(দ্য রিপোর্ট/এএইচ/এমএআর/এনআই/এপ্রিল ২২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর



রে