thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রাহায়ণ ১৪২৫,  ৬ রবিউল আউয়াল ১৪৪০

বিএনপির জনসভার আগেই তিস্তার পানি বৃদ্ধি

২০১৪ এপ্রিল ২২ ২১:১১:৩৬
বিএনপির জনসভার আগেই তিস্তার পানি বৃদ্ধি

কাওসার আযম, তিস্তা ব্যারেজ থেকে : বিএনপির লংমার্চের জনসভা শুরুর আগেই তিস্তার পানি বৃদ্ধি পেয়েছে। তিস্তা ব্যারাজের ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের উত্তরাঞ্চলের প্রধান প্রকৌশলী সৈয়দ আহসান আলী পানি বৃদ্ধি পাওয়ার বিষয়টি স্বীকার করেছেন।

তিনি দ্য রিপোর্টকে বলেন, ‘মঙ্গলবার দুপুর ১২টায় তিস্তায় পানিপ্রবাহ ছিল ৩ হাজার ৬ কিউসেক। গতকাল (সোমবার) পানিপ্রবাহ ছিল মাত্র সাড়ে ৪০০ কিউসেক। ব্যারেজের ইতিহাসে সর্বনিম্ন পানিপ্রবাহ ছিল গত মার্চে।’

লংমার্চে অংশ নেওয়া বিএনপি নেতাদের দাবি, তাদের কর্মসূচির কারণেই তিস্তার পানির প্রবাহ বাড়ানো হয়েছে। বিএনপি যাতে তিস্তাকে কেন্দ্র করে টার্নিং পয়েন্ট নিতে না পারে সে জন্য ভারত তিস্তা নদীতে পানি দিয়েছে।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মঙ্গলবার লংমার্চের এক পথসভায় দাবি করেন, ‘লংমার্চকে সামনে রেখে ভারত আজই তিস্তার পানি ছেড়েছে। তিস্তা অভিমুখে বিএনপির লংমার্চের প্রাথমিক বিজয় হয়েছে।’

বুধবার লালমনিরহাটের ডালিয়া নামক স্থানে তিস্তা ব্যারাজের পাশে জনসভার মাধ্যমে লংমার্চের কর্মসূচি শেষ করবে বিএনপি।

এর আগে, তিস্তার পানির ন্যায্য হিস্যার দাবিতে বামপন্থী বিভিন্ন সংগঠন তিস্তা অভিমুখে লংমার্চ কর্মসূচি পালন করে। মঙ্গলবার থেকে চলছে বিএনপির লংমার্চ।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে তিস্তার পানি কমে দাঁড়িয়েছিল৫০০ থেকে ৩০০ কিউসেকে। অথচ এ নদীতে স্বাভাবিকভাবে গড়ে ৫ হাজার থেকে ৬ হাজার কিউসেক পানি থাকে।

(দ্য রিপোর্ট/এমএইচ/একে/এমএআর/এনআই/এপ্রিল ২২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

তিস্তা রোড মার্চ এর সর্বশেষ খবর

তিস্তা রোড মার্চ - এর সব খবর