thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

আইরিশ চিত্রশিল্পী জেমস ব্যারি

২০১৩ অক্টোবর ১১ ১৩:০২:১২ ০০০০ 00 ০০ ০০:০০:০০
আইরিশ চিত্রশিল্পী জেমস ব্যারি
দিরিপোর্ট২৪ প্রতিবেদক : বিখ্যাত আইরিশ চিত্রকর জেমস ব্যারি ১৭৪১ সালের ১১ অক্টোবর আয়ারল্যান্ডের কর্কে জন্মগ্রহণ করেন। ছয় খণ্ডে আঁকা তার বিখ্যাত সিরিজ চিত্রকর্ম দ্য প্রগ্রেস অব হিউম্যান কালচার লন্ডনের সোসাইটি অব আর্টসে সংরক্ষিত আছে। গোড়ার দিকের রোমান্টিক ধারার চিত্রকরদের অন্যতম তিনি।

একই সঙ্গে আইরিশ নিওক্লাসিক্যাল ধারার চিত্রকরদের অন্যতম। ইংরেজ কবি ও চিত্রকর উইলিয়াম ব্লেকের ওপর তার ব্যাপক প্রভাব পড়েছিল।

ছোটবেলায়ই আঁকাআঁকির প্রতি ঝোঁক সৃষ্টি হয় ব্যারির। স্থানীয় চিত্রকর জন বুটসের মাধ্যমে চিত্রকলায় তার হাতেখড়ি। ১৭ বছর বয়সে তিনি প্রথম তৈলচিত্র আঁকার চেষ্টা চালান। পরবর্তী সময়ে ডাবলিনে যাওয়ার পর তিনি বেশকিছু বড় ছবি আঁকেন।

চিত্রকর্ম নিয়ে সে সময়ের ইউরোপের বেশির ভাগ বড় শহরে ভ্রমণ করেন তিনি। তার আঁকা উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে এনিয়াস এস্কেপিং উইথ হিজ ফ্যামিলি ফ্রম দি ফ্লেইমস অব ট্রয়, সুসানা এন্ড দি এল্ডারার্স, এডাম এন্ড ইভ, ফিলকটেটাস, স্যামুয়েল জনসন ও সাইরন এন্ড একিলাস।

এছাড়া তার আঁকা আত্মপ্রতিকৃতি শিল্প সমঝদারদের কাছে বেশ আদরণীয়।

শিল্পী হিসেবে কল্পনাশক্তির বিশেষত্বের জন্য তিনি ছিলেন ব্যতিক্রমী। তার চিত্রকর্মে গ্রেকো-রোমান চিন্তাধারা নানাভাবে এসেছে। শিল্পীদের মধ্যে তিনি অত্যন্ত প্রভাবশালী।

১৮০৬ সালের ২২ ফেব্রুয়ারি তিনি মৃত্যুবরণ করেন।

(দিরিপোর্ট২৪/ওএস/ডব্লিউএস/জেএম/অক্টোবর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

এই দিনে এর সর্বশেষ খবর

এই দিনে - এর সব খবর