thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

শহীদ গিয়াসউদ্দিন বৃত্তি তহবিল গঠন

২০১৩ নভেম্বর ২০ ০১:০৪:২৯
শহীদ গিয়াসউদ্দিন বৃত্তি তহবিল গঠন

দিরিপোর্ট ঢাবি প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক গিয়াসউদ্দিন আহমদ স্মারক বৃত্তি তহবিল’ গঠন করা হয়েছে।

তহবিল গঠনে শহীদ অধ্যাপক গিয়াসউদ্দিনের বোন ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের শিক্ষক ও শামসুন নাহার হলের প্রভোস্ট অধ্যাপক ড. সাজেদা বানু তিন লাখ টাকার একটি চেক মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের কাছে হস্তান্তর করেন।

উপাচার্য দফতরে আয়োজিত এই চেক হস্তান্তর অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান উপস্থিত ছিলেন।

ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতিবছর ইতিহাস বিভাগের অনার্স ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হবে।

অধ্যাপক আরেফিন সিদ্দিক শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক গিয়াসউদ্দিন আহমদের স্মৃতি রক্ষার্থে এই বৃত্তি তহবিল গঠনের জন্য অধ্যাপক ড. সাজেদা বানু এবং তার পরিবারের সদস্যদের ধন্যবাদ জানান।

উল্লেখ্য, অধ্যাপক গিয়াসউদ্দিন আহমদ ১৯৩৩ সালে নরসিংদী জেলার বেলাব উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের একজন স্বনামধন্য অধ্যাপক ছিলেন। ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর আলবদর বাহিনী তাকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে তুলে নিয়ে নির্মমভাবে হত্যা করে।

(দিরিপোর্ট/জেএইচ/এমএআর/নভেম্বর ২০, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর