thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

নারীদের জন্য ব্যাংক

২০১৩ নভেম্বর ২০ ০৮:০০:০৫
নারীদের জন্য ব্যাংক

দিরিপোর্ট ডেস্ক : ভারতীয় নারীদের জন্য চালু হয়েছে দেশটির প্রথম ‘ভারতীয় মহিলা ব্যাংক’। দেশটির প্রধানমন্ত্রী মনমোহন সিং মঙ্গলবার এই ব্যাংকের সাতটি শাখার মধ্যে প্রথম শাখাটির উদ্বোধন করেন মুম্বাইয়ে।

ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধির ৯৬তম জন্মদিনে নতুন এই ব্যাংকের কার্যক্রম চালু করা হলো।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্ষমতাসীন জোট ইউপিএর চেয়ারপারসন সোনিয়া গান্ধি, জোটের (ইউনাইটেড প্রোগ্রেসিভ অ্যালায়েন্স) অন্যতম নেতা শারদ পাওয়ায়, ফারুক আবদুল্লাহ এবং অর্থমন্ত্রী পি চিদাম্বারাম। খবর এএফপির।

ভারতের কয়েকটি প্রধান শহরে ব্যাংকটির আরো ছয়টি শাখা ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করা হয়। সব ধরনের ব্যাংকিং তৎপরতা থাকবে এই ব্যাংকে।

ভারতে নারীদের বিরুদ্ধে ব্যাপক বৈষম্য ও বিশেষ করে, সাম্প্রতিক বছরগুলোতে গণধর্ষণের মতোযৌন পাশবিকতার ব্যাপক হারে বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে দেশটির নারীদের অর্থনৈতিক নিরাপত্তার স্বার্থে চালু করা হলো ‘মহিলা ব্যাংক’।

এক হাজার কোটি রূপি নিয়ে চালু হয়েছে এই ব্যাংক। ব্যাংকটির ম্যানেজিং ডিরেক্টর ও চেয়ারপারসন ছাড়াও কেন্দ্রীয় বোর্ডের আট সদস্যই হলেন নারী।

অবশ্য পুরুষরাও নারীদের মাধ্যমে পরিচালিত এই ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে পারবেন। এই ব্যাংক গঠনের উদ্যোগ নেওয়া হয়েছিল গত বছর কংগ্রেস দলের এক সম্মেলনে।

(দিরিপোর্ট/এমএআর/নভেম্বর ২০, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

নারী এর সর্বশেষ খবর

নারী - এর সব খবর