thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

আপিলের সারসংক্ষেপ ২ ডিসেম্বরের মধ্যে দেওয়ার নির্দেশ

২০১৩ নভেম্বর ২০ ১১:৩৯:৩৫
আপিলের সারসংক্ষেপ ২ ডিসেম্বরের মধ্যে দেওয়ার নির্দেশ

দিরিপোর্ট প্রতিবেদক : একাত্তরে যুদ্ধাপরাধের দায়ে ৯০ বছর কারাদণ্ডের বিরুদ্ধে জামায়াতের সাবেক আমির গোলাম আযমের আপিলের ‘সার সংক্ষেপ’ ২ ডিসেম্বরের মধ্যে জমা দিতে হবে।

প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে বুধবার আপিল বিভাগের পাঁচ বিচারকের বেঞ্চ সার সংক্ষেপ জমা দেওয়ার জন্য সময় বর্ধিত করে নতুন তারিখ নির্ধারণ করে দেয়। অবশ্য আসামিপক্ষকে সারসংক্ষেপ জমা দিতে এর আগেও সময় দেওয়া হয়েছিল। রাষ্ট্রপক্ষ ইতোমধ্যে আপিলের সারসংক্ষেপ জমা দিয়েছে।

অপরাধ বিবেচনায় ‘সর্বোচ্চ শাস্তি পাওয়ার যোগ্য’ হলেও ‘বয়স ও স্বাস্থ্যের অবস্থা বিবেচনায়’ গত ১৫ জুলাই গোলাম আযমকে ৯০ বছরের কারাদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। পরে ৫ আগস্ট বেকসুর খালাস চেয়ে দণ্ডের বিরুদ্ধে আপিল করেন জামায়াতের সাবেক আমির গোলাম আযম।

এদিকে ১২ আগস্ট গোলাম আযমের সর্বোচ্চ শাস্তি চেয়ে আপিল করে রাষ্ট্রপক্ষ। ট্রাইব্যুনালের রায়ে বলা হয়, মানবতাবিরোধী অপরাধের ষড়যন্ত্র, পরিকল্পনা, উস্কানি, সহযোগিতা এবং হত্যা-নির্যাতনে বাধা না দেওয়া- এই পাঁচ ধরনের অপরাধের প্রতিটিই প্রমাণিত হয়েছে জামায়াতে ইসলামীর মুক্তিযুদ্ধকালীন আমির গোলাম আযমের বিরুদ্ধে।

ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীর রায়ে বলেন, ‘তার যে অপরাধ এর সবগুলোই সর্বোচ্চ শাস্তি পাওয়ার যোগ্য। তবে গ্রেপ্তারের পর থেকেই তিনি বঙ্গবন্ধু মেডিকেলে ভর্তি আছেন। তার বয়স ও শরীরিক অবস্থা বিবেচনা করে এই সাজা দেওয়া হয়েছে।’

উল্লেখ্য, পাঁচ ধরনের মানবতাবিরোধী অপরাধের ৬১টি ঘটনায় অভিযোগ গঠনের মধ্যে দিয়ে গোলাম আযমের বিচার শুরু হয় গত বছরের ১৩ মে। তার এক বছর পর জুলাইয়ে ট্রাইব্যুনাল এ মামলার রায় ঘোষণা করে।

(দিরিপোর্ট/ওএস/এমসি/জেএম/নভেম্বর ২০, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর