thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রাহায়ণ ১৪২৫,  ৬ রবিউল আউয়াল ১৪৪০

সারাদেশে মহান ‘মে দিবস’ পালিত

২০১৪ মে ০১ ১৫:১৮:৫৮
সারাদেশে মহান ‘মে দিবস’ পালিত

দ্য রিপোর্ট ডেস্ক : ‘দুনিয়ার মজদুর এক হও’ এই শ্লোগানে সারাদেশে পালিত হয়েছে মহান ‘মে দিবস’। যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে ১৮৮৬ সালের এ দিনে শ্রমের উপযুক্ত মূল্য এবং দৈনিক আট ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনরত শ্রমিকদের ওপর পুলিশ গুলি চালায়। এতে হতাহত হন অনেক শ্রমিক। শ্রমিকদের ওই আত্মদানের ফলেই দৈনিক কাজের সময় আট ঘণ্টা প্রতিষ্ঠিত হয়েছিল। তখন থেকেই দিনটি ‘মে দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।

সারা বিশ্বের মতো বাংলাদেশও বিভিন্ন কর্মসূচির মধ্যে দিবসটি পালন করা হয়েছে। এ উপলক্ষে সরকারি ও বেসরকারি উদ্যোগে বিভিন্ন ধরনের কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

‘শ্রমিক মালিক বিভেদ ভুলি, সোনার বাংলা গড়ে তুলি’ এ প্রতিপাদ্য নিয়ে যথাযথ মর্যাদায় দেশের বিভিন্ন জেলায় পৃথক পৃথকভাবে পালিত হয়েছে দিবসটি। বিভিন্ন জেলায় এ দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বরিশাল : বর্ণাঢ্য র‌্যালি, শ্রমিক সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বরিশালে পালিত হয়েছে মহান মে দিবস। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকাল ৯টায় শ্রম অধিদফতর ও জেলা প্রশাসনের আয়োজনে আমানতগঞ্জ থেকে একটি র‌্যালি বের হয়ে সার্কিট হাউসে গিয়ে শেষ হয়।

এ ছাড়া ওয়ার্কার্স পার্টি, ইমারত নিমার্ণ শ্রমিক ইউনিয়ন, জাতীয় শ্রমিক লীগ, জাতীয়তাবাদী শ্রমিক দল পর্যায়ক্রমে নগরীতে পৃথক র‌্যালি বের করে। সার্কিট হাউসে শ্রম অধিদফতর ও জেলা প্রশাসনের আয়োজনে দিবসটির তাৎপর্য তুলে ধরে সকালে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

খুলনা : নানা আয়োজনের মধ্য দিয়ে খুলনায় মহান মে দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে বয়রাস্থ বিভাগীয় শ্রম দফতর প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিভাগীয় শ্রম দফতর, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন দফতর এবং জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধান অতিথির বক্তৃতায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) অশোক কুমার বিশ্বাস বলেন, ‘শ্রমজীবী মানুষের ঐক্য ও সংহতির পাশাপাশি অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় সকলের সম্মিলিত প্রচেষ্টা দরকার। কেননা বাংলাদেশের মত শ্রম নিবিড় উন্নয়নশীল দেশের অর্থনৈতিক উন্নয়নে শ্রমিক ও মেহনতি মানুষের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

অনুষ্ঠানে শ্রমিক নেতৃবৃন্দ, বিভিন্ন কলকারখানার শ্রমিক ও গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এর আগে দিবসটি পালন উপলক্ষে কেডিএ নিউ মার্কেট থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বয়রা বিভাগীয় শ্রম দফতরে এসে শেষ হয়।

রাজবাড়ী : জেলা প্রশাসনের আয়োজনে সকাল ১০টায় শহীদ কাজী আজিজুল ইসলাম অফিসার্স ক্লাব মঞ্চ প্রাঙ্গণ থেকে জেলার সব শ্রমিক সংগঠনের অংশগ্রহণে একটি র‌্যালি বের হয়।

র‌্যালিতে অংশগ্রহণ করেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য কামরুন নাহার চৌধুরী লাভলী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গোপাল চন্দ্র দাস, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আনছারুজ্জামান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম খুরশীদ উল আলম ও জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুর রশীদসহ বিভিন্ন পেশায় নিয়োজিত শ্রমিকরা।

বান্দরবান : নানা আয়োজনে বান্দরবানে মে দিবস পালিত হয়েছে। সকালে জেলা প্রশাসক ও শ্রমিক সংগঠন শৈলশোভা সড়ক পরিবহন সংস্থার যৌথ আয়োজনে জেলা প্রশাসক কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পরে বঙ্গবন্ধু মুক্তমঞ্চে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ ফারুক। এ সময় অন্যান্যের মধ্যে বান্দরবান সদর উপজেলা চেয়ারম্যান ও শৈলশোভা শ্রমিক সংগঠনের সভাপতি আব্দুল কুদ্দুছ, জেলা প্রশাসনের ডেপুটি নেজারত শামীম হোসেনসহ শ্রমিক নেতারা বক্তব্য রাখেন।

ঝিনাইদহ : জেলায় বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে মহান মে দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেলায় বিভিন্ন কর্মসূচি পালিত হয়। কর্মসূচির মধ্যে ছিল বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এ উপলক্ষে সকাল ১০টার দিকে স্থানীয় পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে জেলা প্রশাসনের পক্ষ থেকে মহান মে দিবসের এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পোস্টঅফিস মোড়ে এসে শেষ হয়।

র‌্যালিতে উপস্থিত ছিলেন ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই, জেলা প্রশাসক শফিকুল ইসলাম, পুলিশ সুপার মো. আলতাফ হোসেন প্রমুখ। পরে স্থানীয় পোস্টঅফিস মোড়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ ছাড়াও বিভিন্ন শ্রমিক সংগঠন দিবসটি পালন করেছে।

কুষ্টিয়া : বর্ণ্যাঢ্য র‌্যালি, আলেচনা সভা ও সমাবেশের মধ্য দিয়ে কুষ্টিয়ায় বিভিন্ন শ্রমিক সংগঠন মহান মে দিবস পালন করেছে। জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি হাসানুজ্জামান স্মরণের নেতৃত্বে সকাল ৯টায় মজমপুর গেট থেকে একটি র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। জাতীয় ও কালো পতাকা এবং বিভিন্ন দাবি সংবলিত ব্যানার-ফেস্টুন নিয়ে শত শত শ্রমিক এতে অংশ নেয়। এ ছাড়া হোটেল-রেঁস্তোরা শ্রমিক ফেডারেশন ও পৌরসভা শ্রমিক ইউনিয়নসহ বিভিন্ন শ্রমিক সংগঠন দিবসটি উপলক্ষ্যে পৃথক পৃথক র‌্যালি, আলোচনা সভা ও সমাবেশ করে।

মাগুরা : নানা কর্মসূচির মধ্য দিয়ে মাগুরায় মহান মে দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল থেকেই বিভিন্ন শ্রমিক সংগঠনের ব্যানারে শহরে খণ্ড খণ্ড মিছিল বের হয়।

মিছিল শেষে মোটর শ্রমিক ইউনিয়ন, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন, হোটেল শ্রমিক ও ইলেক্ট্রিশিয়ান শ্রমিক ইউনিয়ন পৃথক স্থানে সমাবেশ করে।

খাগড়াছড়ি : পাহাড়ি এ জেলায় নানা আয়োজনে পালিত হয়েছে মহান মে দিবস। এ উপলক্ষে জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন পৃথক পৃথক র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে।

জেলা আওয়ামী লীগের কার্যালয় প্রাঙ্গণে সকালে জাতীয় ও শ্রমিক লীগের পতাকা উত্তেলন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহেদুল আলম ও জেলা শ্রমিক লীগের সভাপতি নূরন্নবী।

পরে দলীয় কার্যালয় থেকে বিশাল শ্রমিক র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে দলীয় কার্যালয়ে জেলা শ্রমিক লীগের সভাপতি নূরন্নবীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মেহেরপুর : মে দিবস উপলক্ষে সকাল ১০টায় মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসক মাহমুদ হোসেনের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে স্থানীয় শহীদ সামসুজ্জোহা পার্কে এসে শেষ হয়।

র‌্যালিতে জেলার বিভিন্ন শ্রমিক সংগঠন অংশ নেয়। পরে সামসুজ্জোহা পার্কে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মুন্সীগঞ্জ : বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে মুন্সীগঞ্জে মহান মে দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে সকাল সাড়ে ৮টায় জেলা শিল্পকলা একাডেমি ভবন থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমিতে এসে শেষ হয়।

সকাল পৌনে ৯টায় শিল্পকলা একডেমিতে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় উপস্থিত ছিলেন মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, মুন্সীগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ মহিউদ্দীন, জেলা প্রশাসক সাইফুল হাসান বাদল প্রমুখ।

ঠাকুরগাঁও : নানা কর্মসূচির মধ্য দিয়ে ঠাকুরগাঁওয়ে মহান মে দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বিভিন্ন পেশাজীবী ও শ্রমিক সংগঠনগুলো আলোচনা সভা ও র‌্যালির আয়োজন করে। সকালে সংগঠনগুলো শহরে র‌্যালি নিয়ে শহর প্রদক্ষিণ করে। পরে জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে শ্রমিকদের অধিকার আদায়ে যারা প্রাণ দিয়েছেন তাদের স্মরণে এক মিনিটি নিরবতা পালন করা হয়।

রাজশাহী : রাজশাহীতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে মহান মে দিবস। দিবসটি উপলক্ষে সকাল থেকেই মহানগরীতে বিভিন্ন শ্রমিক, পেশাজীবী, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে শোভাযাত্রা, পথসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। এ ছাড়াও সন্ধ্যায় বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে আলোচনা সভার আয়োজন করা হয়।

মে দিবস উপলক্ষে সকালে রাজশাহী কলেজ চত্বরে সমাবেশ শেষে সিটি মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল ও মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শফিকুল হক মিলনের নেতৃত্বে র‌্যালি বের করে জাতীয়তাবাদী শ্রমিক দল। এ ছাড়া ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপির নেতৃত্বে জাতীয় শ্রমিক ফেডারেশন রাজশাহী প্রেস ক্লাবের সামনে থেকে র‌্যালি বের করে।

এদিকে, সকাল ১০টায় মহানগরীতে শোভাযাত্রা করে খেলাঘর আসর, অনুশীলন পাঠাগার, উদীচী, সমগীত, মাদল, মুক্তপাঠ ও ম্যাজিক লণ্ঠনসহ বিভিন্ন সংগঠন।

শেরপুর : নানা কর্মসূচির মধ্য দিয়ে শেরপুরে মহান মে দিবস পালিত হয়। এ উপলক্ষে সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শেরপুর-১ সদর আসনের এমপি ও জাতীয় সংসদের হুইপ মো. আতিউর রহমান আতিকের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

র‌্যালিতে জেলা প্রশাসক মোহাম্মদ জাকরি হোসেন, পুলিশ সুপার মেহেদুল করিমসহ জেলার বিভিন্ন পর্যায়ের প্রশাসনিক কর্মকর্তা, জনপ্রতিনিধি, জেলার পরিবহন শ্রমিক, হোটেল শ্রমিক, দোকান কর্মচারী, রাজমিস্ত্রি, রং মিস্ত্রি, ইলেকট্রিক মিস্ত্রি, চাতাল শ্রমিকসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এবং বিভিন্ন শ্রমিক সংগঠন অংশ নেয়।

সাতক্ষীরা : জেলায় যথাযথ মর্যাদায় মে দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সাতক্ষীরা জেলা প্রশাসনসহ বিভিন্ন শ্রমিক সংগঠন নানা কর্মসূচি পালন করে।

এ উপলক্ষে সাতক্ষীরা জেলা প্রশাসকের আয়োজনে সকাল সাড়ে ৯টায় প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহীদ আব্দুর রাজ্জাক পার্কে গিয়ে শেষ হয়। পরে জেলা শিল্পকলা একাডেমিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত ছিলেন সাতক্ষীরার জেলা প্রশাসক নাজমুল আহসান, অতিরিক্ত জেলা প্রশাসক লস্কার তাজুল ইসলাম, জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি সাইফুল করিম সাবু প্রমুখ। এ ছাড়া জেলা শ্রমিক লীগ, জেলা ট্রাক-ট্যাংকলরি শ্রমিক ইউনিয়ন, জেলা মোটর শ্রমিক ইউনিয়ন, জেলা লেবার শ্রমিক ইউনিয়ন, পানি উন্নয়ন বোর্ডসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালিত হয়।

নাটোর : মে দিবস উপলক্ষে নাটোরে বিভিন্ন সরকারি ও বেসরাকরি সংগঠন নানা কর্মসূচির আয়োজন করে।

এ উপলক্ষে সকালে জাতীয় শ্রমিক লীগ জেলা শাখার উদ্যোগে স্থানীয় মুসলিম ইনস্টিটিউটে এক আলোচনা সভার আয়োজন করে। অপরদিকে, জাতীয়তাবাদী শ্রমিক দল জেলা শাখা শহরের হাফরাস্তা এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে।

বিক্ষোভ মিছিলটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আলাইপুরস্থ জেলা বিএনপির কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

মৌলভীবাজার : মহান মে দিবস উপলক্ষে মৌলভীবাজারে বর্ণাঢ্য শোভাযাত্রা ও বিভিন্ন আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসনের আয়োজনে মৌলভীবাজার জেলা শ্রমিক ইউনিয়ন, জেলা সড়ক পরিবহন ট্রাক ও ট্যাংকলরি শ্রমিক ইউনিয়ন, অটোমোবাইল মোটরযান মেকানিক ইউনিয়নসহ বিভিন্ন সংগঠন শোভাযাত্রায় অংশ নেয়।

শোভাযাত্রায় জেলা পরিষদ প্রশাসক মো. আজিজুর রহমান, জেলা প্রশাসক মো. কামরুল হাসান, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক নেছার আহমদ, প্রশাসন ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেন। শোভাযাত্রা শেষে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় অডিটোরিয়ামে দিবসটি নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

লক্ষ্মীপুর : মহান মে দিবস উপলক্ষে জেলায় সকালে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। লক্ষ্মীপুর পৌর প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণে আয়োজিত আলোচনা সভার সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কনকন চাকমা। এ সময় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শাহাদাত হোসাইন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা অরবিন্দ চক্রবর্তী প্রমুখ।

মাদারীপুর : র‌্যালি, আলোচনা সভা, শ্রমিক সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে সকাল থেকেই মাদারীপুরে মহান মে দিবস উদযাপিত হয়।

সকালে পুরাতন বাসস্ট্যান্ড থেকে জেলা শ্রমিক ইউনিয়ন, সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন, জেলা শ্রমিক লীগ, শ্রমিক দল, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন, হোটেল শ্রমিক, ইলেক্ট্রনিক নির্মাণ শ্রমিক ইউনিয়ন, করাত শ্রমিক সমিতি, বাংলাদেশ অটোবাইক শ্রমিক সোসাইটিসহ বিভিন্ন পরিবহনের শ্রমিক সংগঠনের উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্বাধীনতা অঙ্গনে গিয়ে শেষ হয়।

পরে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি ফাইজুর শরীফ, সাধারণ সম্পাদক মিজানুর রহমান হাওলাদার, আবুল কালাম হাওলাদার, আবুল বাশার প্রমুখ।

ময়মনসিংহ : মহান মে দিবস উপলক্ষে ময়মনসিংহে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। সকাল থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা শহরের মালগুদাম চত্বরে গিয়ে জড়ো হয়। পরে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

লালমনিরহাট : মে দিবসে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় শ্রমিকলীগ, শ্রমিক ইউনিয়ন, শ্রমিক দল, অটো শ্রমিক, কাঠ শ্রমিক, বিদ্যুৎ শ্রমিক, দর্জী শ্রমিকসহ বিভিন্ন সংগঠন বৃষ্টিতে ভিজে পালন করে।

বৃষ্টির কারণে সকালে তারা র‌্যালি বের করতে না পারলেও দুপুরের পরে বৃষ্টি উপেক্ষা করে র‌্যালি বের করা হয়।

জয়পুরহাট : জয়পুরহাটে নানা আয়োজনে ও যথাযথ মর্যাদায় মহান মে দিবস পালিত হয়। এ উপলক্ষে সকাল ১০টায় জেলা প্রশাসনের উদ্যোগে স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট শামছুল আলম দুদুর নেতৃত্বে শহীদ ডা. আবুল কাশেম ময়দান থেকে সর্বস্তরের শ্রমিকদের অংশগ্রহণে সর্বদলীয় বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

র‌্যালি শেষে জেলা প্রশাসন চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় জেলা প্রশাসক মোহাম্মদ ইয়াছিনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য অ্যাডভোকেট সামছুল আলম দুদু, বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা পরিষদের প্রশাসক এসএম সোলাইমান আলী, পুলিশ সুপার হামিদুল আলম প্রমুখ।

এ ছাড়া দিনভর পৃথকভাবে র‌্যালি, শোভাযাত্রা, আলোচনা সভা, স্বেচ্ছায় রক্তদান, মিলাদ মাহফিল ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি পালন করে বিভিন্ন রাজনৈতিক ও শ্রমিক সংগঠন।

সাভার : মহান মে দিবস উপলক্ষে সাভারে র‌্যালি ও সমাবেশে করে শ্রমিকরা। বিভিন্ন শ্রমিক সংগঠনের উদ্যোগে সকালে সাভার বাজার বাসস্ট্যান্ড ও আশুলিয়ার জামগড়া এলাকায় এ কর্মসূচি পালন করা হয়। সাভার বাজার বাসস্ট্যান্ড এলাকার রানা প্লাজার স্মৃতিস্তম্ভের সামনে সকালে জড়ো হয়ে নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করেন শ্রমিকরা। পরে তারা সেখান থেকে একটি র‌্যালি বের করেন। র‌্যালিটি ঢাকা-আরিচা মহাসড়ক হয়ে উপজেলা চত্বরে গিয়ে এক সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

এ ছাড়া বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল শ্রমিক ফেডারেশনের উদ্যোগে আশুলিয়ার ইউনিক এলাকা থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি আব্দুল্লাপুর-বাইপাইল সড়ক হয়ে জামগড়া বাসস্ট্যান্ড এলাকায় গিয়ে শেষ হয়।

বেনাপোল : বর্ণাঢ্য শোভাযাত্রা, মিলাদ মাহফিল ও আলোচনা অনুষ্ঠানের মধ্য দিয়ে বন্দর নগরী বেনাপোলে মহান মে দিবস পালিত হয়। সকালে নারী শ্রমিক, বন্দর হ্যান্ডেলিং শ্রমিক ও মোটর শ্রমিকরা আলাদা আলাদাভাবে শোভাযাত্রা বের করেন। বর্ণাঢ্য শোভাযাত্রা বন্দর নগরী বেনাপোলের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে।

এ ছাড়া বেনাপোল স্থল বন্দরের সামনে মহান মে দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শার্শা উপজেলার চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মনজুর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যশোর-১ শার্শা আসনের সংসদ সদস্য আলহাজ্ব শেখ আফিল উদ্দিন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শার্শা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব নুরুজ্জামান, অধ্যক্ষ ইব্রাহিম খলিল, উপজেলা ভাইস চেয়ারম্যান মেহেদি হাসান, আজীজ আহম্মেদ প্রমুখ।

ভোলা : ভোলায় যথাযোগ্য মর্যাদায় মে দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ভোলা পৌর শাখার আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার দুপুর ২টার দিকে জেলা শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি মো. বজলুর রহমানের সভাপতিত্বে জেলা অফিস কার্যালয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি মাস্টার মো. জাকির হোসেন, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শ্রমিক কল্যাণ ফেডারেশন ভোলা জেলা শাখার সাবেক সভাপতি অধ্যক্ষ জিয়াউল মোর্শেদ ও মো. জাকির হোসেন প্রমুখ।

এ ছাড়াও দেশের প্রতিটি জেলায় পৃথক পৃথকভাবে মহান মে দিবস পালন করা হয়েছে।

(দ্য রিপোর্ট/এমএইচও/এমএআর/মে ০১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর