thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

‘বিএনপি ছাড়া সর্বদলীয় সরকার পূর্ণ হবে না’

২০১৩ নভেম্বর ২০ ১৪:৫০:১০
‘বিএনপি ছাড়া সর্বদলীয় সরকার পূর্ণ হবে না’

দিরিপোর্ট প্রতিবেদক : বিএনপি না এলে সর্বদলীয় সরকার পূর্ণ হবে না বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেছেন, সর্বদলীয় সরকার সেদিন পূর্ণ হবে যেদিন বিরোধীদলীয় নেতা প্রতিনিধি দেবেন। এ ছাড়া এটা বহুদলীয় সরকারই থেকে যাবে।

সচিবালয়ে বুধবার তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এক প্রেস ব্রিফিংয়ে হাসানুল হক ইনু বলেন, প্রধানমন্ত্রী নির্বাচনকালীন সরকার গঠনের প্রক্রিয়া শুরু করেছেন। এই প্রক্রিয়ার প্রথম ধাপ সম্পন্ন হয়েছে। কাল (বৃহস্পতিবার)আরো দুজন আসতে পারেন।

তিনি বলেন, যেদিন আমরা নিশ্চিত হবো বিরোধীদলীয় নেতা নতুন সরকারে আসবেন না, তখন এটাকে আপনারা বহুদলীয় বা নির্বাচনকালীন সরকার বলতে পারেন।

সংলাপ প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, সংলাপের জন্য বিরোধীদলীয় নেতা আমাদের যখন, যেখানে আহ্বান জানাবেন আমরা সেখানে যাবো।

তিনি বিরোধীদলীয় নেতাকে নির্বাচনকালীন সরকারের রূপরেখা দেওয়ার আহ্বান জানিয়ে বলেন, তিনি বুঝে গেছেন তার আগের রূপরেখা বাস্তবায়ন করা সম্ভব নয়। রূপরেখা না দিলে আলোচনা হবে কি নিয়ে।

রাষ্ট্রপতির কাছে সাক্ষাতের সময় বিরোধীদলীয় নেতার দেওয়া স্মারকলিপির বক্তব্য অসত্য উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, তড়িঘড়ি করে সংবিধান সংশোধন করা হয়নি, আদালতের রায়ে করা হয়েছে। সংবিধান সংশোধন কমিটিতে তারা আসেননি, তাদের কোন প্রস্তাব থাকলে তারা দিতে পারতেন। পঞ্চদশতম সংশোধনী একতরফাভাবে করা হয়েছে বলে বিএনপির দাবি অসত্য বলেন তিনি।

২৫০ জন বিরোধীদলীয় নেতা-কর্মী হত্যা করার দাবি সঠিক নয় উল্লেখ করে বিরোধীদলীয় নেতাকে উদ্দেশে করে ইনু বলেন, আপনি এদের তালিকা দিন। এ ছাড়া সংলাপ আহ্বান ও নির্বাচন কমিশন নিয়ে খালেদা জিয়ার বক্তব্য অসত্য বলেও জানান তিনি।

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী দেশে আশায় বেগম জিয়া হরতাল দেননি বলে তাকে ধন্যবাদ জানিয়ে জাসদ সভাপতি বলেন, এর আগে শিক্ষার্থী, ব্যবসায়ীসহ সকলে হরতাল না দেওয়ার আহ্বান জানালেও তার বেরহম দিলে রহম হয়নি।

মহাজোট সরকারের মন্ত্রিসভা সদস্যদের পদত্যাগপত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার রাষ্ট্রপতির কাছে দিয়েছেন জানিয়ে হাসানুল হক ইনু বলেন, যে কোন সময় প্রজ্ঞাপন জারি হলে বোঝা যাবে কারা কারা থাকছেন।

নির্বাচনকালীন সরকার গঠনে বিলম্ব হচ্ছে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, এজন্য তো নির্ধারিত কোন সময় নেই তাই দেরি হচ্ছে না। নির্বাচনকালীন সরকারে আনতে বিএনপিসহ বিভিন্ন দলের সঙ্গে আলোচনা চলছে বলেও জানান তিনি।

(দিরিপোর্ট২/আরএমএম/এসবি/নভেম্বর, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর