thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

উৎসাহ হারাচ্ছেন নারী উদ্যোক্তারা

২০১৩ অক্টোবর ১১ ১৭:৩৪:৫১
উৎসাহ হারাচ্ছেন নারী উদ্যোক্তারা
দিরিপোর্ট২৪ ডেস্ক : স্বল্প ঋণ, টাকা পাওয়ায় দীর্ঘসূত্রিতা ও জামানত জটিলতাসহ নানা কারণে দেশে তৃণমূল নারী উদ্যোক্তার সংখ্যা বাড়ছে না। বরং অনেকেই নিরুৎসাহিত হয়ে গুটিয়ে ফেলছেন ব্যবসা।

তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটির সভাপতি জেসমিন খান জানান, নারী উদ্যোক্তাদের ব্যাংক থেকে ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়ার নিয়ম। কিন্তু বর্তমানে দুই লাখ টাকার বেশি ঋণ দেওয়া হয় না। আবার ঋণ নিতে গেলেও রয়েছে ঝক্কি-ঝামেলা। এ ক্ষেত্রে ঋণগ্রহীতার শোরুম, জমি অথবা জামানতকারী থাকা বাধ্যতামূলক। কিন্তু নতুন উদ্যোক্তার ক্ষেত্রে এসব শর্ত মানা অসম্ভব। ফলে আশাহত হয়ে গুটিয়ে নেন নিজেকে।

নারী উদ্যোক্তারা মনে করেন, সরকারি অনুদানে মেলা হলে তাদের পণ্য বাজারজাত করতে সহজ হয়। কিন্তু এ ধরনের সুযোগ তৃণমূল নারীদের নেই।


সোসাইটির প্রধান নির্বাহী কর্মকর্তা হিমাংশু মিত্র জানান, ‘নারী উদ্যোক্তারা পণ্য তৈরি করলেও অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতির কারণে বিক্রি বাধাগ্রস্ত হয়। এমনিতে এসব পণ্য বিক্রি হয় ধীরগতিতে। এর উপর হরতাল-অবরোধ ক্ষুদ্র উদ্যোক্তাদের মাঠে বসিয়ে দেয়।’


তিনি আরো জানান, ‘ব্যাংকিং সমস্যার কারণে বিদেশের মেলায় বিক্রিত পণ্যের টাকা সরাসরি দেশে আসে না। এ নিয়েও ভীষণ বিপাকে পড়তে হয়। এ সমস্যা সমাধানে বাংলাদেশ ব্যাংককে দ্রুত এগিয়ে আসতে হবে।’

তিনি নারীদের জন্য আর্থিক প্রতিষ্ঠান ও কর্পোরেট সংস্থার সামাজিক দায়বদ্ধতা কার্যক্রমের তহবিল (সিএসআর) থেকে ৪০ শতাংশ বরাদ্দে জোর দাবি জানান।

দিরিপোর্ট২৪ডটকম/ওএস/এইচএস/অক্টোবর ১১, ২০১৩

পাঠকের মতামত:

SMS Alert

নারী এর সর্বশেষ খবর

নারী - এর সব খবর