thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

উইকিপিডিয়াতে বারণ টাকা দিয়ে প্রচারণা

২০১৩ নভেম্বর ২১ ১৩:০৫:৩১
উইকিপিডিয়াতে বারণ টাকা দিয়ে প্রচারণা

দিরিপোর্ট ডেস্ক : অনলাইনে জনপ্রিয় সাইটগুলোর একটি মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া। এই অলাভজনক প্রতিষ্ঠানের নীতিতে পক্ষপাত বা কোনো ধরনের বিজ্ঞাপনের উদ্দেশে প্রবন্ধ লেখা বা সম্পাদনা বারণ। সম্প্রতি এই নীতি লংঘনের জন্য উইকিপিডিয়া কর্তৃপক্ষ চিঠি পাঠিয়েছে উইকি-পিআর নামের প্রতিষ্ঠানকে।

উইকিপিডিয়ার মালিক প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশনের পক্ষ থেকে মঙ্গলবার পাঠানো চিঠিতে উইকি-পিআরকে এই ধরনের কাজে বিরত থাকতে বলা হয়। এতে বলা হয় উইকি-পিআরের তিনশ একাউন্ট থেকে নিয়মিত টাকার বিনিময়ে নতুন নতুন প্রবন্ধ লেখা ও সম্পাদনা হচ্ছে। এই ধরনের কাজকে বলা হয় সকপাপ্পেট্রি বা মিটপাপ্পেট্রি।

চিঠিতে বলা হয়, উইকি-পিআরের এজেন্টরা দেখাচ্ছে তারা পক্ষপাতহীন কাজ করছে অথচ তারা টাকার জন্য সকপাপ্পেট্রি বা মিটপাপ্পেট্রি করছে। এই কাজ বন্ধ না করলে তারা শিগগিরই আদালতে যাবেন। উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস একে ‘টাকার বিনিময়ে অনৈতিক প্রচারের বিরুদ্ধে সর্তকতা’ বলে উল্লেখ করেন।

তবে উইকি-পিআর অভিযোগটি অস্বীকার করেছে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জর্ডান ফেঞ্চ বলেন, ‘আমরা টাকার বিনিময়ে সম্পাদনা করে দিই, কিন্তু কোন প্রচারণা চালাই না’। উইকি-পিআর সাইটের সার্ভিস পেজে বলা হয়েছে আমরা উইকিপিডিয়ার নীতির বিরুদ্ধে কাজ করি না। কিন্তু এর আগে ভাইস নামের আরেকটি সাইট দেখায় উইকি-পিআর ভায়াকম ও পাইসলাইনের মতো প্রতিষ্ঠানের হয়ে উইকিপিডিয়ায় প্রাচরণার কাজ করেছে।

উইকিপিডিয়া তাদের সাইটে এই নীতিবিরুদ্ধ কাজ অক্টোবরের শেষ দিকে আবিষ্কার করে। কর্তৃপক্ষ মনে করে এই ধরনের কাজ তাদের বিশ্বাসযোগ্যতাকে প্রশ্নবিদ্ধ করবে।

উইকিপিডিয়ার ট্রেডমার্ক সাইটে প্রদর্শন করার জন্য এর আগে দুইবার উইকি-পিআরকে চিঠি পাঠানো হয়েছিল। অক্টোবরের ২৫ তারিখে বিশ্বকোষ সম্পাদনায় উইকি-পিআরকে নিষিদ্ধ করা হয়। উইকিপিডিয়া চিঠিতে আরো অভিযোগ করে তারা নিষেধাজ্ঞাকে কোনো পাত্তাই দিচ্ছে না।

(দিরিপোর্ট/ডব্লিউএস/এমডি/নভেম্বর ২১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর