thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

আজ কুমারী পূজা

২০১৩ অক্টোবর ১২ ১০:৪০:১৯ ০০০০ 00 ০০ ০০:০০:০০
আজ কুমারী পূজা
দিরিপোর্ট২৪ ডেস্ক : শ্রী শ্রী দুর্গা দেবীর নবপত্রিকা প্রবেশের মধ্য দিয়ে শুক্রবার অনুষ্ঠিত হয়েছে শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী পূজা। আজ শনিবার মহাষ্টমীতে কুমারীপূজা।

শ্রী শ্রী লোকনাথ পঞ্জিকা অনুসারে আজ মহাষ্টমীর দিন সকাল ৯টা ৪৮ মিনিটের মধ্যে দুর্গাদেবীর মহাষ্টম্যাদি বিহিত পূজা প্রশস্ত এবংমহাষ্টমীর ব্রতোপবাস। বিকেল ৪টা ১৮ মিনিট থেকে ৫টা ৬ মিনিটের মধ্যে সন্ধিপূজা আরম্ভ। তবে বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকামতেরামকৃষ্ণ মিশনে সন্ধি পূজা অনুষ্ঠিত হবে ৩টা ৩৩ মিনিট থেকে ৪টা ২১ মিনিটের মধ্যে।

মহাষ্টমীর মূল আকর্ষণ কুমারী পূজা। ঢাকা ও দিনাজপুর রামকৃষ্ণ মিশনসহ দেশের বেশ কয়েকটি স্থানে কুমারী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে।

ঢাকার রামকৃষ্ণ মিশনের সহ-সম্পাদক স্থিরাত্মানন্দ মহারাজ (নিরঞ্জন মহারাজ) জানিয়েছেন, মহাষ্টমীর দিন সকাল ১১টায় কুমারী পূজা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, যে জগতমাতাকে (দেবী দুর্গা) আমরা আরাধনা করি তিনি সকল নারীর মধ্যে মাতৃরূপে আছেন। এ উপলব্ধি সকলের মধ্যে জাগ্রত করার জন্যই কুমারী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে।

দুর্গা মাতৃভাবের প্রতীক আর কুমারী নারীর প্রতীক। কুমারীর মধ্যে মাতৃভাব প্রতিষ্ঠাই এ পূজার মূল লক্ষ।

কুমারী পূজার আনুষ্ঠানিকতা সম্পর্কে মহারাজ বলেন, দেবী দুর্গার সামনে বসিয়ে ঠিক যেভাবে তার (দুর্গার) আরাধনা করা হয়, একইভাবে কুমারীকে সে সম্মান প্রদান করা হয়। শুধু মাটির প্রতিমা নয়, নারীর মধ্যেও মাতৃভাব আনা হয়।

বিশুদ্ধ স্বভাবের গুণাবলী দেখে একজন নারীকে কুমারী হিসেবে নির্বাচিত করা হয় উল্লেখ করে তিনি বলেন, পূজার আগ পর্যন্ত কুমারীর পরিচয় গোপন রাখা হয়।

এ ছাড়াও নির্বাচিত কুমারী পরবর্তী সময়ে স্বাভাবিক জীবন-যাপন আচার-অনুষ্ঠান করতে পারে বলে তিনি জানান।

শুক্রবার মহাসপ্তমীতে মণ্ডপে মণ্ডপে দুস্থদের মধ্যে বস্ত্র ও খাদ্য বিতরণ করা হয়। সকাল থেকেই পুণ্যার্থীরা বিভিন্ন মণ্ডপে পুষ্পাঞ্জলি প্রদানের জন্য ভিড় করতে থাকেন। রাতে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আরতি প্রতিযোগিতার আয়োজন করা হয়।

উল্লেখ্য, সারাদেশে এবার ২৮ হাজার মণ্ডপে দুর্গাপূজাহচ্ছে। ঢাকা মহানগরে এ বছর পূজামণ্ডপের সংখ্যা ২১২টি।

(দিরিপোর্ট২৪/ওএস/জেএম/অক্টোবর ১২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর