thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

জবি ভর্তি পরীক্ষা : মোবাইল নেটওয়ার্ক বন্ধের সিদ্ধান্ত

২০১৩ নভেম্বর ২২ ১৩:২৭:৩৬
জবি ভর্তি পরীক্ষা : মোবাইল নেটওয়ার্ক বন্ধের সিদ্ধান্ত

জবি প্রতিবেদক : মুঠোফোনে জালিয়াতি রোধ করতে ভর্তি পরীক্ষা চলাকালীন সময় জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) এলাকায় মোবাইল ফোনের নেটওয়ার্ক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

এ ব্যাপারে বিটিআরসি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হয়েছে জানিয়ে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান দিরিপোর্টকে বলেন, ভর্তি পরীক্ষায় মুঠোফোনে খুদেবার্তার মাধ্যমেই অধিকাংশ জালিয়াতি হচ্ছে। এ ধরনের জালিয়াতি রুখতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও পরীক্ষা পদ্ধতির পরিবর্তনসহ আরো কয়েকটি বিষয়েও প্রশাসন ভাবছে বলে জানান তিনি।

শুক্রবার বিকেলে বিজ্ঞান অনুষদের (‘ক’ ইউনিট) পরীক্ষা থেকেই জবি ক্যাম্পাসে মোবাইল ফোনের নেটওয়ার্ক বন্ধ থাকবে বলে জানিয়েছেন উপাচার্য।

ইতোমধ্যে ২০১৩-১৪ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় বেশ কয়েকটি জালিয়াতির প্রমাণ পাওয়া গেছে। সর্বশেষ গত ১৫ নভেম্বর ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে ১১ পরীক্ষার্থীকে কোতয়ালী থানায় সোপর্দ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর আগে গত ১ নভেম্বর সামাজিক বিজ্ঞান (ডি ইউনিট) অনুষদের ভর্তি পরীক্ষা চলাকালে মুঠোফোনে খুদেবার্তা আদান-প্রদানের সময় বাদশা হোসেন নামের এক পরীক্ষার্থীকে ধরে পুলিশে সোপর্দ করে প্রশাসন। এছাড়াও একই পরীক্ষার ফলাফল মূল্যায়নের সময় উপাচার্য দপ্তরের কর্মচারী সেলিমকে উত্তরপত্র পরিবর্তন করার সময় হাতেনাতে ধরে ফেলে কর্তৃপক্ষ। পরে তাকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়।

অন্যদিকে ভর্তি পরীক্ষায় জালিয়াতিতে জড়িতদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা না নেওয়া হলে পরবর্তীতে সব ধরনের ভর্তি কার্যক্রম বর্জন করা হবে বলে হুমকি দিয়েছে বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষকদের সংগঠন সাদা দল।

এ ব্যাপারে কোতয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ আলম বলেন, আটক শিক্ষার্থীদের সঙ্গে একটি চক্র জড়িত রয়েছে। বিষয়টি ডিবি পুলিশ খতিয়ে দেখছে বলেও জানিয়েছেন তিনি।

(দিরিপোর্ট/এলআরএস/জেএম/এইচএসএম/নভেম্বর ২২, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর