thereport24.com
ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫,  ৫ রবিউল আউয়াল ১৪৪০

‘তোমার পায়ের পাতা সবখানে পাতা’

২০১৪ মে ১১ ১১:২০:১০
‘তোমার পায়ের পাতা সবখানে পাতা’

দ্য রিপোর্ট প্রতিবেদক : সম্পাদনার টেবিলে বসে সারাদেশের মানুষের লেখা চিঠি যখন পড়তাম তখন মনে হতো এ সব মানুষগুলো তাদের মা সম্পর্কে অযথা বাড়িয়ে বাড়িয়ে বলছে। ২০১২ সালের ২১ ডিসেম্বর চিরতরে আমার মা চলে যাওয়ার পর মনে হলো আসলে কেউ মিথ্যা বলেনি, বানিয়ে বলেনি। পরম সত্যতায় ভরা এ সব কথা। আসলে বেঁচে থাকলে মা যে বিরাট আকাশজুড়ে বাস করে- কে অনুভব করতে পারে?

শনিবার সন্ধ্যায় মা দিবস উপলক্ষে ফ্যাশন হাউস সাদাকালো আয়োজিত মাকে নিয়ে গল্প বলা অনুষ্ঠানে সাংবাদিক জাহিদ রেজা নূর এভাবেই গ্যালারিভর্তি দর্শকের সামনে তার মা সম্পর্কে উপস্থাপন করেন।

আলিয়ঁস ফ্রঁসেজে অনুষ্ঠিত এ আয়োজনে অবলিলায় জাহিদ রেজা নূর বলেন, ১৯৭১ সালের ১০ ডিসেম্বর আমার বাবা সাংবাদিক সিরাজ উদ্দিন হোসেনকে (শহিদ বুদ্ধিজীবী) ঘাতকরা তুলে নিয়ে যাওয়ার পর ৮ সন্তানকে নিয়ে কী সংগ্রামই না করেছেন আমার মা। তার মধ্যে কোনো দিনও হতাশার ছাপ লক্ষ্য করিনি। খুব স্বাভাবিক থেকে অল্প অল্প করে এগোতে থাকেন তিনি। কখনও খেয়ে কখনও না খেয়ে আমাদের জন্য স্বপ্নের দোয়ার খুলে দেওয়ার চেষ্টায় লিপ্ত থাকতেন। তবে কখনও তিনি আমাদের ওপর কোনো সিদ্ধান্ত চাপিয়ে দেননি। শুধু এটুকুই বলতেন যে, এমন কাজ কর না, যেন অমানুষের খাতায় তোমাদের নাম ওঠে যায়!

তার দেওয়া এ অবাধ স্বাধীনতা আমরা পেতাম। কিন্তু এ স্বাধীনতা আমাদের খারাপ পথে পরিচালিত করেনি। আমরা খারাপ হয়নি। ভালোই আছি বোধহয়।

নষ্টালজিয়ায় আবদ্ধ হয়ে তিনি বলেন, প্রায়ই আমাদের উচ্ছিষ্ট খাবার খেতেন মা। ৮ ভাইয়ের উচ্ছিষ্ট খাবার খেতে খেতে এক সময় এটা তার অভ্যাসে পরিণত হয়। আজ মাতৃহীন আমার সংসারে কেউ আর উচ্ছিষ্ট খাবার খেতে চায় না, মলিন চেহারা দেখে এমনভাবে আর কেউ উপলব্ধি করতে পারে না আমি ভালো আছি না খারাপ আছি। এটা কোনো অভিযোগ নয়, পরম বাস্তবতা!

বাবা এবং মা সম্পর্কে তিনি বলেন, আমার বাবা শহীদ বুদ্ধিজীবী সিরাজ উদ্দিন হোসেন নিজের জীবন বিসর্জন দিয়েছেন দেশের জন্য। আর পিতাহীন সংসারে মা তার সকল সুখ বিসর্জন দিয়েছেন আমাদের প্রতিষ্ঠিত করবার জন্য। সুতরাং আমার স্থানে দাঁড়িয়ে কাউকে আজ বড় কিংবা ছোট করে দেখতে পারি না!

তাই, শুধু মা দিবসে নয় সুযোগ পেলেই শহিদ বুদ্ধিজীবী কবর স্থানে আমার মায়ের

(কবরের) পাশে দাঁড়িয়ে বলি- ‘তোমার পায়ের পাতা সবখানে পাতা’।

(দ্য রিপোর্ট/এমএ/এসবি/শাহ/মে ১১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

মায়ের জন্য ভালবাসা এর সর্বশেষ খবর

মায়ের জন্য ভালবাসা - এর সব খবর