thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

ব্যাংকের বেতন কাঠামোর গেজেট আগামী সপ্তাহে

২০১৩ নভেম্বর ২২ ১৮:৩৪:৫৫
ব্যাংকের বেতন কাঠামোর গেজেট আগামী সপ্তাহে

দিরিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো এবং রাষ্ট্রায়ত্ত চারটি বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের জন্য অভিন্ন বেতন কাঠামো সংক্রান্ত দুটি পৃথক গেজেট আগামী সপ্তাহে প্রকাশ হচ্ছে। অর্থমন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ১৪ নভেম্বর ফাইল দুটি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে চূড়ান্ত অনুমোদন হয়ে অর্থ মন্ত্রণালয়ে এসেছে। এখন গেজেট প্রকাশের প্রক্রিয়া চলছে।

তথ্য অনুযায়ী, ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের জন্য এই নতুন বেতন কাঠামোতে সর্বোচ্চ বেতন ৯৩ হাজার ৭৫০ টাকা এবং সর্বনিম্ন বেতন ১২ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি বেতন স্কেলে কিছুটা পরিবর্তন আনা হয়েছে।

নতুন বেতন কাঠামোতে বর্তমানে বিদ্যমান ১৯টি বেতন স্কেলকে সমন্বয় করে ১১টি স্কেল করা হয়েছে। নতুন স্কেলে কর্মকর্তা-কর্মচারীরা যাতে বর্তমানের চেয়ে বেতন কম না পান সেটা নিশ্চিত করা হয়েছে। পাশাপাশি বেতন নির্ধারণের ক্ষেত্রে কোনো ধরনের অসামঞ্জস্যতা সৃষ্টি হলে সেটা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান নিষ্পত্তি করবে বলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রেরিত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। একইসঙ্গে ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের নিজস্ব তহবিল থেকে আয়কর প্রদানের বিধান রাখা হয়েছে নতুন বেতন কাঠামোতে।

নতুন বেতন কাঠামোতে বিদ্যমান যেসব একাধিক পদের বেতন স্কেলের বিপরীতে একটি বেতন স্কেল প্রস্তাব করা হয়েছে, সেসব ক্ষেত্রে প্রতি উচ্চতর স্কেলের জন্য একটি করে ইনক্রিমেন্ট বেশি দেওয়া হবে। এক্ষেত্রে সিনিয়র অফিসার (সিলেকশন গ্রেড) দুটি এবং অফিসার একটি করে বেশি ইনক্রিমেন্ট পাবেন। এছাড়া রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো মুনাফা অর্জন করলে কর্মকর্তা-কর্মচারীরা উৎসাহ বোনাস পাবেন বলে নতুন বেতন কাঠামোতে।

অন্যান্য সুযোগ-সুবিধার মধ্যে রয়েছে, ব্যাংকের মহা-ব্যবস্থাপক থেকে তদূর্ধ্ব পর্যায়ের কর্মকর্তারা ব্যাংক রেট সুদে ২০ লাখ টাকা পর্যন্ত মোটরকার অগ্রীম পাবেন। একইসঙ্গে গাড়ি রক্ষণাবেক্ষণ, জ্বালানি ও ড্রাইভারের বেতন বাবদ পাবেন মাসিক ৩০ হাজার টাকা। তবে মোটরকার অগ্রীম গ্রহণকারী কোনো কর্মকর্তা ব্যাংকের গাড়ি ব্যবহারের সুবিধা পাবেন না।

নতুন অভিন্ন বেতন কাঠামোর বাইরে সকল কর্মকর্তা-কর্মচারী প্রতি কার্যদিবসে দুইশ টাকা হারে মধ্যাহ্ন ভোজ ভাতা পাবেন।

অনুমোদিত নতুন বেতন কাঠামোতে মহা-ব্যবস্থাপকের প্রারম্ভিক বেতন ৫৫ হাজার টাকা, উপ-মহাব্যবস্থাপকের প্রারম্ভিক বেতন ৪৫ হাজার টাকা, সহকারী ব্যবস্থাপকের প্রারম্ভিক বেতন ৩৬ হাজার টাকা, সিনিয়র প্রিন্সিপাল অফিসারের প্রারম্ভিক বেতন ৩০ হাজার টাকা, প্রিন্সিপাল অফিসারের প্রারম্ভিক বেতন ২৪ হাজার টাকা, সিনিয়র অফিসারের প্রারম্ভিক বেতন ১৮ হাজার টাকা, অফিসারের প্রারম্ভিক বেতন ১৫ হাজার টাকা, জুনিয়র অফিসারের প্রারম্ভিক বেতন ১২ হাজার টাকা, এ্যাসিসটেন্ট অফিসার (গ্রেড-১/ইউডিএ), এ্যাসিসটেন্ট অফিসার অফিসার গ্রেড-১/এলডিএ, সমমান (টাইমস্কেল) প্রারম্ভিক বেতন ১০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া সিএলডিএ/ড্রাইভার/কেয়ারটেকার-১, কেয়ারটেকার-২ এর প্রারম্ভিক বেতন ৮ হাজার টাকা, সাপোর্ট স্টাফ-১, সাপোর্ট স্টাফ-২, সাপোর্ট স্টাফ-৩, এমএলএসএস/সমমান প্রারম্ভিক বেতন ৬ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এই বেতনের সঙ্গে বিধি অনুযায়ী ৬৫ শতাংশ বাড়ি ভাড়া, ১০ শতাংশ চিকিৎসা ভাতা ও নির্ধারিত হারে যাতায়াত ভাতা প্রদান করা হবে।

(দিরিপোর্ট/এসআর/এমএআর/নভেম্বর ২২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর