thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

সোনামসজিদ স্থলবন্দর

১৬ কোটি টাকার রাজস্ব ফাঁকি

২০১৩ নভেম্বর ২২ ২০:৪৫:২৭
১৬ কোটি টাকার রাজস্ব ফাঁকি

চাঁপাইনবাবগঞ্জ সংবাদদাতা : জেলার সোনামসজিদ স্থলবন্দরে ফল আমদানিতে চলছে রাজস্ব ফাঁকির মহোৎসব। কাস্টমস কর্তৃপক্ষকে ম্যানেজ করে গত আড়াই মাসে অন্তত ১৬ কোটি টাকার রাজস্ব ফাঁকি দেওয়া হয়েছে।

বন্দরের সিএন্ডএফ এজেন্ট ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সঙ্গে কথা বলে এই তথ্য জানা গেছে।

বন্দর সূত্রে জানা যায়, সেপ্টেম্বর মাস থেকে ২০ নভেম্বর পর্যন্ত সোনামসজিদ স্থলবন্দর দিয়ে দুই হাজার ২০৯ ট্রাক ফল আমদানি করা হয়েছে। আমদানি ফলের মধ্যে রয়েছে আপেল, আঙুর ও আনার। এসব ফল আমদানিতে টন প্রতি ৩৩ হাজার ২১৯ টাকা রাজস্ব দিতে হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্দেশনা অনুযায়ী বন্দরে আমদানি পণ্য নিয়ে আসা ছয় চাকার ট্রাকে ১৪ মেট্রিক টন এবং ১০ চাকার ট্রাকে ১৮ মেট্রিক টনের কম রাজস্ব নেওয়া যাবে না। আর এই সুযোগ কাজে লাগাচ্ছে সিএন্ডএফ এজেন্টরা। তারা ছয় চাকার ট্রাকে ১৬-১৭ মেট্রিক টন এবং দশ চাকার ট্রাকে ২০-২১ মেট্রিক টন পণ্য নিয়ে আসছে। অথচ রাজস্ব দিচ্ছে ১৪ টন ও ১৮ টনের। ফলে প্রতি ট্রাকে দুই থেকে তিন মেট্রিক টন ফলের রাজস্ব ফাঁকি দেওয়া হচ্ছে। এই হিসেবে গত আড়াই মাসে ফল আমদানিতে অন্তত ১৬ কোটি টাকা রাজস্ব ফাঁকি দেওয়া হয়েছে।

সোনামসজিদ সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি তাজুল ইসলাম ও সদস্য হারুনুর রশীদ ট্রাকে অতিরিক্ত পণ্য নিয়ে আসার কথা স্বীকার করেছেন। তারা বলেন, প্রতি ট্রাকে ৭০ হাজার থেকে এক লাখ টাকা রাজস্ব ফাঁকি দেওয়া হয়। এক্ষেত্রে কাস্টমস কর্তৃপক্ষসহ অন্যান্য সংস্থাকে ট্রাক প্রতি ২২ হাজার টাকা উৎকোচ দিতে হয়।

চাঁপাইনবাবগঞ্জ বিজিবির ৯ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মনজুরুল আলম জানান, ২০ নভেম্বর বিল অব এন্ট্রি বা সরকারি ঘোষণার অতিরিক্ত আমদানি করা ১৫৫৩ কার্টন আপেল জব্দ করা হয়। এই স্থলবন্দর দিয়ে অহরহই রাজস্ব ফাঁকি দিয়ে ফল আমদানি করা হচ্ছে।

যোগাযোগ করা হলে সোনামসজিদ স্থলবন্দর কাস্টমসের সুপারিনটেনডেন্ট জিয়াউর রহমান জানান, বন্দরের অবকাঠামোগত প্রতিবন্ধকতার কারণে সবসময় আমদানি পণ্য পরিমাপ করা সম্ভব হয় না। এছাড়া ট্রাকে কার্টনভর্তি ফল ওজন করা হয় বলে প্রকৃত ওজন পাওয়া সম্ভব হয় না। এক্ষেত্রে কর ফাঁকির সুযোগ আছে।

তবে উৎকোচ গ্রহণের অভিযোগ অস্বীকার করে তিনি।

(দিরিপোর্ট/এআরএন/এমএআর/নভেম্বর ২২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর