thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বিপিএল ফিক্সিং: অভিযুক্তদের শুনানি শুরু রবিবার

২০১৩ নভেম্বর ২৩ ১৭:৪৬:৩২
বিপিএল ফিক্সিং: অভিযুক্তদের শুনানি শুরু রবিবার

দিরিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ম্যাচে যে গড়াপেটা হয়েছে তাতে অভিযুক্ত ৯ জন। অভিযুক্তদের শুনানি শুরু হবে রবিবার।

শনিবার গুলশানের নাভানা টাওয়ারে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ডিসিপ্লিনারি প্যানেলের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান দুর্নীতি বিরোধী ট্রাইবুনালের আহ্বায়ক সাবেক বিচারপতি খাদেমুল ইসলাম চৌধুরী। এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন তিন সদস্যের দুর্নীতি বিরোধী ট্রাইবুনালের অপর দুই সদস্য আজমামুল হোসেন কিউসি ও সাবেক ক্রিকেটার শাকিল কাসেম।

গত ১৩ আগস্ট বিপিএলের দ্বিতীয় আসরের স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে ৯ জনকে অভিযুক্ত করে তদন্ত রিপোর্ট দিয়েছে আইসিসির দুর্নীতি দমন বিভাগ (আকসু)। ৪০ দিনের মধ্যে বিসিবি বিশেষ ট্রাইবুনাল গঠন করে অভিযোগের শুনানি করার কথা ছিল। কিন্তু বিসিবি সেই কাজ করতে পারেনি। অবশেষে ১০১ দিন পর রবিবার শুরু হচ্ছে শুনানি।

খাদেমুল বলেন, ‘রবিবার থেকে অভিযুক্তদের প্রাথমিক শুনানি শুরু হবে। পরে চূড়ান্ত শুনানির তারিখ ঘোষণা করা হবে। আমরা প্রত্যেককে নোটিশ পাঠিয়েছি। কবে শেষ হবে তার কোনো সময়সীমা দিচ্ছি না। যত দ্রুত সম্ভব আমরা শুনানি শেষ করবো।’

খাদেমুল ইসলাম আরও জানান, ‘শুনানি শেষে প্যানেল প্রধানের কাছেই আপিল করা যাবে। দেশের কোনো আদালতে আপিলের সুযোগ নেই। চাইলে আন্তর্জাতিক আদালতে যাওয়ার সুযোগ আছে।’

অক্টোবরের শেষ দিকে বিসিবি আইন কমিশনের সাবেক চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি আব্দুর রশিদকে ডিসিপ্লিনারি প্যানেলের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়। বিধি অনুযায়ী ডিসিপ্লিনারি প্যানেলের ১০ সদস্য নিয়োগ করেন তিনি। ১০ নভেম্বর প্যানেলের চেয়ারম্যান সাবেক বিচারপতি খাদেমুল ইসলাম চৌধুরীকে আহ্বায়ক করে তিন সদস্যের দুর্নীতি বিরোধী ট্রাইবুনাল গঠন করেন। এবার শুরু হচ্ছে তিন সদস্যের কমিটির কার্যক্রম।

গত ১৩ আগস্ট রাজধানীর একটি হোটেলে আইসিসি ও বিসিবির যৌথ সংবাদ সম্মেলনে আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন জানান, ‘বিপিএলে ম্যাচ পাতানো নিয়ে তদন্তের পর ৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে।’ অভিযুক্ত প্রত্যেকেই বিপিএলে টানা ২ বারের চ্যাম্পিয়ন ঢাকা গ্ল্যাডিয়েটর্সের সঙ্গে যুক্ত।

তারা হলেন ৫ ক্রিকেটার মোহাম্মদ আশরাফুল, মাহবুবুল আলম রবিন, মোশাররফ হোসেন রুবেল এবং ফিক্সিংয়ের কথা জানতেন ইংল্যান্ডের ড্যারেন স্টিভেন্স ও শ্রীলঙ্কার কৌশল লুকারাচ্চি, দলটির মালিক সেলিম চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক শিহাব চৌধুরী, প্রধান নির্বাহী কর্মকর্তা গৌরব রাওয়াত ও বোলিং কোচ মোহাম্মদ রফিক।

ঢাকা গ্ল্যাডিয়েটর্সের শীর্ষ কর্তাব্যক্তি এরইমধ্যে আদালতে এ নিয়ে মামলা করেছে। তাদের না আসার সম্ভাবনার ব্যাপারে ট্রাইবুনালের দৃষ্টি আকর্ষণ করা হলে খাদেমুল ইসলাম বলেন, ‘তাদের এখানে আসতেই হবে। এর বেশি কিছু আমরা এ মুহূর্তে বলতে চাই না। তারা না এলে আইনে যা আছে তাই হবে।’

(দিরিপোর্ট্/এএস/সিজি/নভেম্বর ২৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর