thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

ঢাবির বাজেট ঘোষণা

২০১৩ নভেম্বর ২৩ ২১:০২:২৩
ঢাবির বাজেট ঘোষণা

ঢাবি প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৩-১৪ অর্থবছরের জন্য ৩১৪ কোটি ৫৩ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী সিনেট ভবনে সিনেটের বার্ষিক অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন এই বাজেট উত্থাপন করেন।

বাজেটের মোট ব্যয়ের মধ্যে বেতন-ভাতা খাতে শতকরা ৬৪ দশমিক ০৪ ভাগ, শিক্ষা-সহায়ক খাতে ১০ দশমিক ৪৯ ভাগ, পেনশন খাতে শতকরা ১১ দশমিক ৯২ এবং সাধারণ আনুষঙ্গিক খাতে ১০ দশমিক ৩২ ভাগ অর্থ বরাদ্দ করা হয়েছে। মোট অর্থের মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে দেয়া হবে ২৫৯ দশমিক ৫০ কোটি টাকা এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে ৩১ কোটি টাকা আসবে। এ ছাড়া প্রস্তাবিত ওই বাজেটে ঘাটতি দেখানো হয়েছে ২৪ দশমিক ০৩ কোটি টাকা।

বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক অগ্রগতির চিত্র তুলে ধরে ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, এই সরকারের আমলে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার গুনগত মান, অবকাঠামোগত উন্নয়ন এবং সামগ্রিক সুযোগ-সুবিধার যে উন্নতি সাধিত হয়েছে তা নজিরবিহীন। আমরা আশা করবো ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নতির এই ধারবাহিকতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

এর আগে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের চলতি বছরের বার্ষিক সিনেট সভা শুরু হয়।

সভার শুরুতে ভিসির বক্তব্যের আগে কয়েকটি দাবিতে বিএনপি সমর্থিত সাদা দলের শিক্ষকরা এই অধিবেশন ওয়াক আউট করে।

(দিরিপোর্ট/জেএইচ/এসবি/নভেম্বর ২৩, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর