thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

সংসদ ভেঙে দেওয়ার নির্দেশনা চেয়ে রিট

২০১৩ নভেম্বর ২৪ ১২:০৬:১৩
সংসদ ভেঙে দেওয়ার নির্দেশনা চেয়ে রিট

দিরিপোর্ট প্রতিবেদক : দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পূর্বে সংসদ ভেঙে দেওয়ার জন্য রাষ্ট্রপতিকে পরামর্শ দিতে প্রধানমন্ত্রীর প্রতি নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

সুপ্রিমকোর্টের আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ রবিবার সকালে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দায়ের করেন। রিট আবেদনের ওপর রবিবার বিকেলেই শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী।

রিটে নির্বাচনের তফসিল ঘোষণার পূর্বে সংসদ ভেঙে দিতে রাষ্ট্রপতিকে পরামর্শ প্রদানে প্রধানমন্ত্রীকে কেন নির্দেশনা দেওয়া হবে না- এই মর্মে রুল জারির আবেদন করা হয়েছে। এছাড়া রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নির্বাচনের তফসিল ঘোষণা না দিতে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) প্রতিও নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটে প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের স্পিকার, আইন সচিব, মন্ত্রিপরিষদ সচিব ও সিইসিকে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে আপিল বিভাগের রায়ের উদ্বৃতি দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হইবার ক্ষেত্রে জাতীয় সংসদের বিবেচনা অনুসারে যুক্তিসঙ্গতকাল পূর্ব যথা ৪২ দিন পূর্বে, সংসদ ভাঙ্গিয়া দেওয়া বাঞ্ছনীয় হইবে। তবে নির্বাচন পরবর্তী নূতন মন্ত্রিসভা কার্যভার গ্রহণ না করা পর্যন্ত পূর্ববর্তী মন্ত্রিসভা সংক্ষিপ্ত আকার গ্রহণ করত উক্ত সময়ের জন্য রাষ্ট্রের স্বাভাবিক ও সাধারণ কার্যক্রম পরিচালনা করিবেন।

রিটে বলা হয়, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিলের মামলার ৪৪ অনুচ্ছেদে এই পর্যবেক্ষণ দেওয়া হয়। তবে ৪৫ অনুচ্ছেদে এই পর্যবেক্ষণকে ‘নির্দেশাবলী’ হিসাবে উল্লেখ করা হয়েছে। তাই নির্বাচনের পূর্বে সংসদ ভেঙে দেওয়া বাধ্যতামূলক।

(দিরিপোর্ট/এআইপি/জেএম/নভেম্বর ২৪, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর