thereport24.com
ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫,  ১৩ মহররম ১৪৪০

জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস

২০১৩ অক্টোবর ২০ ১১:৩৮:০১
জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস
দিরিপোর্ট২৪ প্রতিবেদক : আজ ২০ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস। তিন দিনব্যাপী নানা আয়োজনের মধ্যে দিয়ে উদযাপিত হচ্ছে জবির অস্টম প্রতিষ্ঠাবার্ষিকী ও বিশ্ববিদ্যালয় দিবস।

রবিবার সকাল ১০টায় জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং বেলুন ও পায়রা উড়ানোর মাধ্যমে তিন দিনব্যাপী অনুষ্ঠানের শুরু। অনুষ্ঠানের উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মীজানুর রহমান। সকাল সোয়া ১০টায় শহীদ মিনার চত্বরে কেক কাটা হবে। সকাল সাড়ে ১০টায় একাডেমিক ভবনের নিচতলায় তিন দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের প্রকাশনা প্রদর্শনীর উদ্বোধন করবেন উপাচার্য।

২১ অক্টোবর সকাল সোয়া ১০টায় একাডেমিক ভবনের নিচতলায় দেশের বরেণ্য শিল্পীদের আঁকা চিত্র প্রদর্শনীর উদ্বোধন করবেন উপাচার্য এবং সকাল পৌনে ১০টায় ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান সংসদ’ কর্তৃক মুক্তিযুদ্ধভিত্তিক চিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হবে।

এছাড়াও ২২ অক্টোবর শহীদ মিনার চত্বর থেকে সকাল ১০টায় প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রা উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের নেতৃত্বে শুরু হবে। বেলা ১১টায় বাংলাবাজার সরকারি বালিকা বিদ্যালয় সংলগ্ন প্রস্তাবিত স্থানে বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের ভিত্তিপ্রস্তর স্থাপন ও বেলা সাড়ে ১১টায় বিজ্ঞান ভবন চত্বরে বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

এছাড়া দুপুর ১২টায় বিজ্ঞান ভবন চত্বরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ২২ অক্টোবর সন্ধ্যা ৬টায় তিন দিনব্যাপী বিশ্ববিদ্যালয় দিবসের সমাপনী অনুষ্ঠিত হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন নাম জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজ। এটি ঢাকার একটি ঐতিহ্যবাহী কলেজ। ১৮৫৮ সালে ঢাকা ব্রাহ্ম স্কুল নামে এর প্রতিষ্ঠা হয়। ১৮৭২ সালে এর নাম বদলে জগন্নাথ স্কুল করা হয়। বালিয়াটির জমিদার কিশোরীলাল চৌধুরী তার বাবার নামে জগন্নাথ স্কুল নামকরণ করেন। ১৮৮৪ সালে এটি একটি দ্বিতীয় শ্রেণির কলেজে ও ১৯০৮ সালে প্রথম শ্রেণির কলেজে পরিণত হয়। আইএ, আইএসসি, বিএ (পাস) শ্রেণি ছাড়াও ইংরেজি, দর্শন ও সংস্কৃতিতে অনার্স এবং ইংরেজিতে মাস্টার্স চালু করা হলেও ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর তা বন্ধ করে দেওয়া হয় এবং ইন্টারমিডিয়েট কলেজে অবনমিত করা হয়। নিউমার্কেট এলাকায় জগন্নাথের সম্পত্তির ওপর নির্মিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল। ১৯৪৯ সালে আবার এ কলেজে স্নাতক পাঠ্যক্রম শুরু হয়। ১৯৬৮ সালে এটিকে সরকারিকরণ করা হয়, কিন্তু পরের বছরেই আবার এটি বেসরকারি মর্যাদা লাভ করে।

২০০৫ সালে জাতীয় সংসদে আইন পাসের পর ওই বছরের ২০ অক্টোবর এক প্রজ্ঞাপনের মাধ্যমে জগন্নাথ কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করে। সেই থেকে ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালন করছে জবির শিক্ষক শিক্ষার্থী ও কর্মকর্তা কর্মচারীরা।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/জেএম/অক্টোবর ২০, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর



রে