thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

নবায়নযোগ্য জ্বালানি খাতে অনুদান

ইউএনডিপির সঙ্গে মঙ্গলবার চুক্তি

২০১৩ নভেম্বর ২৫ ১৭:৪৬:৩৭
ইউএনডিপির সঙ্গে মঙ্গলবার চুক্তি

দিরিপোর্ট প্রতিবেদক : জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) আওতায় বাংলাদেশকে ৩২ কোটি ৫৬ লাখ টাকার অনুদান দিচ্ছে। ‘ডেভেলপমেন্ট অফ সাসটেইনেবল রিনোয়েবল এনার্জি পাওয়ার জেনারেশন’ প্রকল্পের আওতায় এ অর্থ ব্যয় করা হবে। সরকার ও ইউএনডিপির মধ্যে মঙ্গলবার এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হবে।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে চুক্তিতে স্বাক্ষর করবেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব আবুল কালাম আজাদ এবং ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর পাওলিন টেমসিস। এসময় বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলামও উপস্থিত থাকবেন।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব আবুল কালাম আজাদ এ বিষয়ে দিরিপোর্টকে বলেন, ‘জীবাশ্ম জ্বালানি নির্ভর বিদ্যুৎ উৎপাদনের পরিবর্তে নবায়নযোগ্য শক্তি সম্পদ ব্যবহারের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করে গ্রীন হাউস গ্যাস নিঃসরণের বার্ষিক প্রবৃদ্ধি কমানোর জন্য এ প্রকল্পটি গ্রহণ করা হয়েছে। প্রকল্পটি ২০১৪ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত পাঁচ বছর মেয়াদে বিদ্যুৎ, জ্বালানি, খনিজ সম্পদ মন্ত্রণালয়ের আওতায় বিদ্যুৎ বিভাগ বাস্তবায়ন করবে।

সূত্র জানায়, বাংলাদেশে বর্তমানে গ্যাস অথবা ডিজেল দিয়ে অধিকাংশ বিদ্যুৎ উৎপাদন করা হয়ে থাকে। ২০০৯ সালে প্রণিত বাংলাদেশ এনার্জি পলিসিতে ২০২১ সালের মধ্যে নবায়নযোগ্য শক্তির উৎস যেমন- সোলার, উইন্ড, বায়োমাস ইত্যাদি উৎস থেকে দুই হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ লক্ষ্য অর্জনের অংশ হিসেবে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) সহায়তায় প্রকল্পটি গ্রহণ করা হয়েছে।

(দিরিপোর্ট/জেজেড/এমসি/এমএআর/নভেম্বর ২৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর