thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

বাংলাদেশের সঙ্গে ইউএনডিপির চুক্তি সই

২০১৩ নভেম্বর ২৬ ১৬:৪৮:২৪
বাংলাদেশের সঙ্গে ইউএনডিপির চুক্তি সই

দিরিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশের সঙ্গে ৩২ কোটি ৫৬ লাখ টাকার অনুদান চুক্তি স্বাক্ষর করেছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। ডেভেলপমেন্ট অব সাসটেইনেবল রিনোয়েবল এনার্জি পাওয়ার জেনারেশন প্রকল্পের আওতায় এই অর্থ ব্যয় করা হবে। এ লক্ষ্যে মঙ্গলবার বিকেলে সরকার ও ইউএনডিপির মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়।

রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে মঙ্গলবার অনুষ্ঠিত চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব আবুল কালাম আজাদ এবং ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর পাওলিন টেমসিস। এসময় বিদ্যুৎ বিভাগের জয়েন্ট চিফ নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, বাংলাদেশে বর্তমানে গ্যাস অথবা ডিজেল দিয়ে অধিকাংশ বিদ্যুৎ উৎপাদন করা হয়। কিন্তু টেকসই উন্নয়নের জন্য বর্তমানে নবায়নযোগ্য জ্বালানির দিকে বেশি নজর দেওয়া হচ্ছে। ২০০৯ সালে প্রণীত বাংলাদেশ এনার্জি পলিসিতে ২০২১ সালের মধ্যে নবায়নযোগ্য শক্তির উৎস যেমন সোলার, উইন্ড, বায়োমাস ইত্যাদি থেকে দুই হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এই লক্ষ্য অর্জনের অংশ হিসেবে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) সহায়তায় এ প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্পটি ২০১৪ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত ৫ বছর মেয়াদে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের আওতায় বিদ্যুৎ বিভাগ বাস্তবায়ন করবে।

চুক্তি স্বাক্ষর শেষে অর্থনেতিক সম্পর্ক বিভাগের সচিব আবুল কালাম আজাদ বলেন, জীবাশ্ম জ্বালানি নির্ভর বিদ্যুৎ উৎপাদনের পরিবর্তে নবায়নযোগ্য শক্তি সম্পদ ব্যবহারের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করে গ্রিন হাউস গ্যাস নিঃসরণের বার্ষিক প্রবৃদ্ধি কমানোর জন্য এ প্রকল্প গ্রহণ করা হয়েছে।

(দিরিপোর্ট/জোসনা জামান/এআইএম/এমএআর/নভেম্বর ২৬, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর